তুরস্কের শহর লক্ষ্য করে সিরিয়া থেকে রকেট হামলা

সিরিয়া থেকে নিক্ষেপ করা রকেট তুরস্কের সীমান্তবর্তী শহরে কিলিসে আঘাত এনেছে। রবিবার সিরিয়া থেকে নিক্ষেপ করা চারটি রকেট দক্ষিণ সীমান্তবর্তী ও তুর্কি শহরের বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়ে যায়। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

20180119_2_28193355_29940833প্রতিবেদনে বলা হয়, তিনটি রকেটে ধ্বংস হয়ে যায় দুইটি বাড়ি। আরেকটি রকেটে শহরের প্রাণকেন্দ্রে একটি ফাঁকা জায়গায় আঘাত আনে। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি একজন আহত হওয়ার কথা বলেছে।  

সম্প্রতি আফরিন থেকে রুশ সেনা ও সামরিক সরঞ্জাম প্রত্যাহার শুরুর পরপরই সেখানে কুর্দিদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা শুরু করে তুরস্ক। রবিবার (২১ জানুয়ারি) আফরিনে তুর্কি সেনারাও ঢুকে পড়ে। আর এদিনই ফ্রি সিরিয়ান আর্মি ঘোষণা দিয়েছে তাদের প্রায় ২৫ হাজার সেনা তুর্কি বাহিনীর সঙ্গে যোগ দিতে যাচ্ছে।

২০১২ সাল থেকে আফরিন অঞ্চল থেকে কুর্দি যোদ্ধাদের তাড়াতে চেষ্টা করছে। এসব কুর্দি যোদ্ধার অনেকেই আইএসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করেছে। তুরস্কের এই পদক্ষেপের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর মধ্যে সিরিয়া থেকেও চালানো হলো রকেট হামলা।