রুশ সংযোগ নিয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি মার্কিন অ্যাটর্নি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংযোগে তদন্তের অংশ হিসেবে দেশটির অ্যাটর্নি জেনারেল জেফ সেশনকে জিজ্ঞাসাবাদ করেছে তদন্তকারী কমিটি। মঙ্গলবার মার্কিন বিচার বিভাগের এক কর্মকর্তার বরাত দিয়ে একথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

sessions_clinton_counsel

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন জেফ সেশন। নিউ ইয়র্ক টাইমস জানায়, এই প্রথম ট্রাম্পের মন্ত্রিসভার কোনও সদস্যকে জিজ্ঞাসাবাদ করা হয়। কয়েকঘণ্টা ধরে চলে এই জিজ্ঞাসাবাদ।

সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারের নেতৃত্বে এই তদন্ত অভিযান চলছে।  নভেম্বরের নির্বাচনে রুশ সংযোগের বিষয়টি অনেকদিন ধরেই আলোচনার কেন্দ্রে। সাবেক এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্তের পর এই তদন্ত মার্কিন প্রেসিডেন্টের দিকে মোড় নেয়। রুশ সংযোগ নিয়ে ট্রাম্পের দলের লোকজনের বিরুদ্ধে এতোদিন ধরে যে সব তদন্ত চলছে,সেগুলোর কোনওটিতেই ট্রাম্প নিজে তদন্তাধীন ছিলেন না। মুলারের নেতৃত্বাধীন তদন্তে প্রথমবারের মতো তিনি নিজে আওতাভুক্ত হন।

এদিকে রুশ সংযোগের তদন্ত থেকে মার্চে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন জেফ সেশন। অবশ্য রুশ রাষ্ট্রদূতের সঙ্গে তার বৈঠকের খবর সংবাদমাধ্যমে আসার পর এমন সিদ্ধান্ত নেন তিনি। এরপরও তাকে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হলো।