আফগানিস্তানে সেভ দ্য চিলড্রেনের কার্যালয়ে বন্দুকধারীর হামলা, সংঘর্ষ চলছে

আফগানিস্তানের জালালাবাদে আন্তর্জাতিক মানবিক সহায়তা প্রদানকারী সংগঠন সেভ দ্য চিলড্রেন-এর কার্যালয়ে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। বুধবার (২৪ জানুয়ারি) সকালে সংগঠনটির কার্যালয়ের সামনে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণের পর বন্দুকধারীরা ভবনে ঢুকে পড়ে। প্রাদেশিক কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, এখন পর্যন্ত ১১ জন আহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। এখনও সেখানে বন্দুকধারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে।

জালালাবাদে বোমা হামলা
জালালাবাদের প্রাদেশিক সরকারের মুখপাত্র আত্তাউল্লাহ খোগিয়ানি জানান, ‘বুধবার সকাল ৯টা ১০ মিনিটের দিকে একজন আত্মঘাতী জালালাবাদ শহরে সেভ দ্য চিলড্রেনের কার্যালয়ের প্রবেশ পথে গাড়িবোমা বিস্ফোরণ করে। এরপর এক দল সশস্ত্র ব্যক্তি ভবনে প্রবেশ করে। এখন পর্যন্ত ১১ জন আহতকে হাসপাতালে আনা হয়েছে।’

খোগিয়ানি জানান, ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনী ও বন্দুকধারীদের মধ্যে এখনও সংঘর্ষ চলছে। প্রত্যক্ষদর্শীরা গার্ডিয়ানকে জানায়, ভবনের ভেতর থেকে প্রচণ্ড গোলাগুলির শব্দ পাওয়া গেছে। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজও ১১ জন আহত হওয়ার খবর জানিয়েছে। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, ভবনের ভেতরে এখনও কয়েকজন আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কেউ। 

নিজস্ব প্রতিনিধি জেনিফার গ্লাসের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, দুই হামলাকারী এনজিওটির কার্যালয়ে প্রবেশ বলে মনে করা হচ্ছে। আফগানিস্তানের ওয়ান টিভি নিউজ জানিয়েছে, এখন পর্যন্ত কেউ নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

হামলার সময় ভবনের ভেতরেই অবস্থান করছিলেন মোহাম্মদ আমিন। হাসপাতালের বিছানায় শুয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে আমিন জানান, তিনি একটি ‘বড় বিস্ফোরণের’ শব্দ শুনতে পেয়েছেন। আমিন বলেন, ‘প্রাণে বাঁচার জন্য আমরা দৌড়ালাম এবং দেখলাম এক বন্দুকধারী ভবনে প্রবেশ করার জন্য প্রধান ফটকে আরপিজি (রকেট প্রপেলড গ্রেনেড) ছুড়ছে। আমি জানালা দিয়ে লাফিয়ে পড়লাম।’

কাবুলে বিলাসবহুল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে তালেবান হামলায় ২২ জন নিহত হওয়ার পর জালালাবাদে এ হামলা হলো। তবে এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কেউ। তালেবানের পক্ষ থেকে হামলার দায় অস্বীকার করা হয়েছে।