বিদ্যুৎকেন্দ্রে ইসরায়েলি যন্ত্র ব্যবহার বাতিল করেছে আলজেরিয়া

আলজেরিয়ার একটি নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে ব্যবহার করার জন্য ইসরায়েলি যন্ত্রপাতি নিয়ে যাওয়ার পর তা বাতিল করেছে দেশটি। আলজেরিয়ার জ্বালানি মন্ত্রী মুস্তাফা গুইতোনি বলেন, এসব যন্ত্রপাতি ভুল করে তার দেশে পৌঁছেছে। তবে তার মন্ত্রণালয় বিষয়টি গুরুত্ব ও পেশাদারিত্বের সঙ্গে গ্রহণ করেছে।

powerlines-electricity-grid

আলজেরিয়ার বোওতেলিস শহরে একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ চলছে। দেশটির রাষ্ট্রীয় আলজেরিয়ান সোনেলগাজ কোম্পানি আরেকটি ব্রিটিশ কোম্পানির সঙ্গে চুক্তি করে। ওই কোম্পানিটি ফরাসি আরেক কোম্পানির সঙ্গে চুক্তি করে বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি আলজেরিয়ায় নিয়ে যায়। দেশটির জ্বালানি মন্ত্রী মুস্তাফা গুইতোনি জানিয়েছেন ইসরায়েলি যন্ত্রপাতি ব্যাপারে বিভাগীয় তদন্তের ব্যবস্থা করা হয়েছে।

মুস্তাফা গুইতোনি আরও বলেন, আলজেরিয়ান বিদ্যুৎকেন্দ্র ফ্রেঞ্চ-আমেরিকান ম্যানুফ্যাকচার কোম্পানির বিরুদ্ধে যন্ত্রগুলোর আমদানির জন্য আনুষ্ঠানিক অভিযোগও দায়ের করেছে।

আলজেরিয়ান পার্লামেন্টের সদস্য লাখদার বিন খালাফ প্রথম ইসরায়েলি যন্ত্রপাতির কথা বলেছিলেন। কারণ আলজেরিয়ান আইন অনুযায়ী ইসরায়েল বা ইসরায়েলি কোনও কোম্পানির সঙ্গে চুক্তি করলে তা অপরাধ বলে গণ্য হবে।