দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে স্থগিত জুমার ভাষণ

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার পার্লামেন্টের ভাষণ স্থগিত করা হয়েছে। তার উপর পদত্যাগের চাপ বেড়েই চলছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

1459433141প্রতিবেদনে বলা হয়, পার্লামেন্ট স্পিকার বালেকা বেতে জুমার ভাষণ স্থগিতের বিষয়টি নিশ্চিত করেন। তবে এই ভাষণ কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে নিশ্চিত করে কোনও তারিখের কথা জানাননি তিনি।বৃহস্পতিবার তার ভাষণ দেওয়ার কথা ছিল। তবে তার দলের  নেতারা এক বৈঠকে বসে ইট স্থগিত করার সিদ্ধান্ত নেন।

দুর্নীতির অভিযোগ ওঠার পর জ্যাকব জুমা দলের সভাপতির দায়িত্ব থেকে সরে যেতে বাধ্য হয়েছেন গত ডিসেম্বরেই। তার স্থলাভিষিক্ত হয়েছেন সিরিলরামাফোসা। তবে তার নেতৃত্বের সমালোচনা ক্রমেই বাড়ছে। এএনসির কর্মী,সুশীল সমাজ এবং ব্যবসায়ী নেতারা সাম্প্রতিক মাসগুলোতে জুমাকে পদত্যাগের আহ্বান জানান। এ নিয়ে দলের নীতিনির্ধারণী পর্যায়ে বৈঠকও হয়েছে। দলের শীর্ষস্থানীয় নেতারা মনে করেন যে জ্যাকব জুমার বিরুদ্ধে থাকা দুর্নীতির অভিযোগ দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে, যা পরবর্তী নির্বাচনে দলের জন্য খারাপ ফল বয়ে আনতে পারে। তারা মনে করেন জ্যাকব জুমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ও তার নেতৃত্বাধীন সরকারের মেয়াদকালে অর্থনৈতিক দুরাবস্থার জন্য দলের জনপ্রিয়তায় ভাটা পড়ছে।   

মঙ্গলবার নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন থেকেও তাকে পদত্যাগের কথা বলা হয়। সংস্থাটি জানায়, জুমা জনগণ ও নেলসন ম্যান্ডেলার স্বপ্নের দক্ষিণ আফ্রিকার সাথে বিশ্বাসঘাতকতা করছেন। তিনি রাষ্ট্র পরিচালনা করার যোগ্য নন। তার দোষের বিচার হওয়া উচিত।’