ইরাক পুনর্গঠনে ৫০০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে তুরস্ক

যুদ্ধবিধ্বস্ত ইরাক পুনর্গঠনে ৫০০ কোটি ডলার ঋণ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু একথা জানান। তিনি বলেন, ‘প্রতিবেশী, বন্ধু ও সহযোগী হিসেবে আমরা সবসময়ই ইরাকি ভাইদের পাশে থাকবো।’

thumbs_b_c_d28612630a5dcfefd94024a480678f79তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, কুয়েত ত্যাগের পূর্বে তিনি সাংবাদিকদের বলেছেন যে ইরাক পুনর্গঠনে প্রয়োজনীয় ভূমিকা নেবে তারা। তিনি বলেন, ‘২০০৪ সাল থেকে এখন পর্যন্ত আমরা ইরাকে ৫০ কোটি ডলারেরও বেশি মানবিক সহায়তা দিয়েছি।’

এছাড়া তুর্কি কোঅপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন সংস্থা সেখানে বেশ কিছু প্রকল্প চালু করবে। আর সন্ত্রাস নির্মূলে সবসময়ই পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে তিন বছরের লড়াই শেষে ইরাক পুনর্গঠনের পরিকল্পনা করেছে দেশটির সরকার।ইরাকের পরিকল্পনা মন্ত্রণালয় জানিয়েছে, এ পুনর্গঠন কাজে প্রয়োজন হবে ৮ হাজার ৮০০ কোটি ডলারেরও বেশি অর্থ। সোমবার কুয়েতে আন্তর্জাতিক এক সম্মেলনে পুনর্গঠন পরিকল্পনা তুলে ধরে এই তহবিলের প্রয়োজনীয় জানায় যুদ্ধবিধ্বস্ত দেশটি।

এরপর তাদের সহায়তায় এগিয়ে আসতে থাকে অনেক দেশ। ২০০ কোটি ডলার সহায়তার ঘোষণা দেয় কুয়েত। তাদের ঘোষণার কয়েক মিনিট পরই ইউরোপীয় ইউনিয়ন থেকে সহায়তার ঘোষণা আসে। ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডরিকা মোগেরিনি বলেন, তারা ৪০ কোটি ডলার বিনিয়োগ করবে।  

এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্র জানিয়েছিল তারা ৩০০ কোটি ডলার ঋণ সুবিধা দিতে পারে। তবে সরাসরি সরকারি সহায়তার কোনও ঘোষণা দেয়নি। এছাড়া আন্তর্জাতিক এনজিওগুলো মানবিক সহায়তায় ৩৩ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

গত ১৫ বছর ধরে সহিংসতা চলছে ইরাকে। সাবেক প্রেসিডন্ট সাদ্দাম হুসেনকে উৎখাতের পর শিয়া-সুন্নির সংঘর্ষ দেখেছে দেশটি। কুর্দি বাহিনীও ছিল সশস্ত্র লড়াই শুরু করে। এরপর ২০১৪ সালে আইএস বিস্তীর্ণ এলাকা দখল করে তাণ্ডব শুরু করে।  গত ডিসেম্বরে তিন বছরের যুদ্ধের পর দখলকৃত অঞ্চল থেকে আইএসকে উৎখাত করে জয় ঘোষণা করে ইরাক। দেশটির প্রায় এক-তৃতীয়াংশ অঞ্চল এই জঙ্গির গোষ্ঠীর দখলে ছিল।