যুক্তরাষ্ট্রে বিদেশি এজেন্টের তালিকায় রুশ সংবাদমাধ্যম

যুক্তরাষ্ট্রভিত্তিক রুশ সংবাদমাধ্যম আরআইএ গ্লোবাল এলএলসি’কে বিদেশি এজেন্ট হিসেবে নিবন্ধিত করেছে মার্কিন বিচার বিভাগ। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম স্পুটনিক-এর জন্য সংবাদ পরিবেশন করে আরআইএ গ্লোবাল। শুক্রবার যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটিকে ফরেন এজেন্টস রেজিস্ট্রেশন অ্যাক্ট (এফএআরএ)-এর আওতায় নিবন্ধন করা হয়েছে। মার্কিন বিচার বিভাগের ওয়েবসাইটেও এ সংক্রান্ত তথ্য পাওয়া গেছে।

noname৮০ বছরেরও পুরনো আইন ফরেন এজেন্টস রেজিস্ট্রেশন অ্যাক্ট। এই অ্যাক্টের আওতায় কোনও প্রতিষ্ঠানকে নিবন্ধিত করার মাধ্যমে ওই নির্দিষ্ট প্রতিষ্ঠানটির বিদেশি প্রপাগান্ডা সম্পর্কে মার্কিন নাগরিকদের সজাগ করা হয়।

এর আগে যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ১৩ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ আনে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এছাড়া তিনটি রুশ কোম্পানির বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ করা হয়েছে। অভিযোগের প্রধান তদন্তকারী ও এফবিআই’র সাবেক পরিচালক রবার্ট মুলার শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) অভিযুক্তদের নাম ঘোষণা করেন।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ছিল বলে দাবি করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। অভিযোগ ওঠে, ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ক্ষতি করার এবং ডোনাল্ড ট্রাম্পের ভাবমূর্তি বড় করার চেষ্টা করে রাশিয়া। এই প্রচেষ্টার অংশ হিসেবে হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাক করে বিভিন্ন মাধ্যমে প্রকাশ করা হয়। এরপর বিষয়টি নিয়ে এফবিআই’র সাবেক পরিচালক রবার্ট মুলারের নেতৃত্বে তদন্ত শুরু হয়।  দীর্ঘদিন তদন্তের পর এই অভিযোগপত্র প্রকাশ করা হলো।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগকে কখনও ‘ভুয়া খবর’, কখনও ‘ধাপ্পাবাজি’ বা কখনও ‘ডাইনি খোঁজা’ বলে মন্তব্য করে এসেছেন। তবে রবার্ট মুলারের নেতৃত্বাধীন তদন্ত কমিটি ১৩ রুশ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর সুর পাল্টেছেন তিনি। এখন তিনি বলছেন, রাশিয়া হস্তক্ষেপ করলেও তা নির্বাচনে প্রভাব ফেলেনি।

টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প বলেন, ‘আমি প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেওয়ার অনেক আগে, ২০১৪ সাল থেকে রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে। তবে নির্বাচনের ফলাফলে তার কোনও প্রভাব পড়েনি। টিম ট্রাম্প কোনও অন্যায় করেনি। কোনও আঁতাত করেনি!’