জাতিসংঘে আমিরাত ও বাহরাইনের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ কাতারের

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের বিমান অনবরত আকাশসীমা লঙ্ঘন করে যাচ্ছে বলে অভিযোগ করেছে কাতার। চার মাসে এরকম তিনটি ঘটনা সংঘটিত হয়েছে বলে দাবি করেছে দেশটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, শুক্রবার (৯ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বরাবর পাঠানো এক চিঠিতে এসব অভিযোগ করে দোহা কর্তৃপক্ষ।

কাতারের অর্থনৈতিক অঞ্চলের উপর দিয়ে একটি বাহরাইনি বিমান উড়ে যাওয়ার অভিযোগ করা হয়
২০১৭ সালের জুনে ‘জঙ্গি গোষ্ঠীকে সমর্থন দেওয়া’ এবং ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকার  অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। স্থল, সমুদ্র ও আকাশপথে কাতারের উপর অবরোধ আরোপ করে তারা। নিজস্ব আকাশপথে কাতারি বিমান প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে দেশ চারটি। কাতার বরাবরই চার দেশের পক্ষ থেকে করা অভিযোগ অস্বীকার করে আসছে।

শুক্রবার নিরাপত্তা পরিষদকে দোহার দেওয়া চিঠিতে অভিযোগ করা হয়, ২৮ ফেব্রুয়ারি কাতারের অর্থনৈতিক অঞ্চলের উপর দিয়ে একটি বাহরাইনি সামরিক বিমান উড়ে গেছে। কাতারের আকাশসীমা অতিক্রম করার আগেই বিমানটিকে প্রতিহত করে কাতারি যুদ্ধ বিমান। চিঠিতে আরও অভিযোগ করা হয়, এ বছরের ১৪ জানুয়ারি একটি আমিরাতি সামরিক বিমান দোহা কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে কাতারের জলসীমার উপর দিয়ে উড়ে গেছে। ২৫ ফেব্রুয়ারি আরেকটি আমিরাতি সামরিক বিমানকে কাতারি সীমান্তে দেখা গেছে।