এবার বরখাস্ত হতে পারেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরামর্শকও

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টারকেও দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটা দাবি করে দেশটির সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

ম্যাকমাস্টার

সংশ্লিষ্ট পাঁচজন কর্মকর্তাকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানায়, ট্রাম্প কয়েকজন বদলির কথাও ভেবে রেখেছেন। তাদের মধ্যে জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন বল্টন, কিথ ক্যালগের নাম শোনা যাচ্ছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স যোগাযোগ করলেও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি হোয়াইট হাউস।

এর আগে মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছিলেন ট্রাম্প। তখন তিনি বলেছিলেন, ‘আমি যেমন মন্ত্রিসভা চাই, তার খুব কাছেই আছি আমি।’

তবে এখনই অব্যাহতি পাচ্ছেন না ম্যাকমাস্টার। একটু সময় লাগবে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। সংবাদমাধ্যমটি জানায়, ট্রাম্প সতর্কভাবে তার বদলি খুঁজজছেন।

ম্যাকমাস্টারের সঙ্গে বিরোধ না থাকলেও সম্প্রতি হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলিকে ট্রাম্প বলেছেন যে, তিনি ম্যাকমাস্টারের বদলি চান।

এর আগে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে রুশ সংযোগের সরিয়ে ম্যাকমাস্টারকে দায়িত্ব দিয়েছিলেন ট্রাম্প। এবার আবারও সেই পদে আসতে যাচ্ছে বদল।