টেক্সাসে নিজেকে উড়িয়ে দিলেন সন্দেহভাজন হামলাকারী

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে ধারাবাহিক প্রাণঘাতী পার্সেল বোমা হামলার প্রধান সন্দেহভাজন নিহত হয়েছেন। মঙ্গলবার রাতে পুলিশের অভিযান চলাকালে গ্রেফতার এড়াতে ওই ব্যক্তি বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়। পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স।

nonameএ ঘটনার পর স্থানীয়দের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে পুলিশ। তবে এখনও পর্যন্ত সন্দেহভাজন ওই শ্বেতাঙ্গ হামলাকারীর পরিচয় জানা যায়নি। পুলিশের কাছে থাকা ওই ব্যক্তির একটি ভিডিওতে দেখা গেছে, তার গায়ের রঙ সাদা, চুলের রঙ সোনালি।

বিস্ফোরণস্থল পরিদর্শনের পর অস্টিন পুলিশ প্রধান ব্রিয়ান ম্যানলি জানান, অস্টিনের কাছের একটি হোটেল থেকে সন্দেহভাজনকে অনুসরণ শুরু করে পুলিশ। অনুসরণের এক পর্যায়ে অস্টিন থেকে ৩২ কিলোমিটার উত্তরে মহাসড়কের পাশে গাড়ি থামিয়ে সে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। বোমাটি ২৫ বছরের ওই তরুণের গাড়িতেই ছিল।

এরইমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই।

টেক্সাসের অস্টিনে চলতি মার্চ মাসে অন্তত পাঁচটি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এরমধ্যে চারটিই ছিল পার্সেল বিস্ফোরণের ঘটনা। সেগুলো ওই এলাকার কয়েকটি বাড়ির সামনে ফেলে রেখে ট্রিপওয়্যার দিয়ে বিস্ফোরণ ঘটানো হয়। এসব ঘটনায় কমপক্ষে দুইজন নিহত এবং পাঁচজন আহত হন। নিহত দুইজনই ‍কৃষ্ণাঙ্গ হওয়ায় ধারণা করা হচ্ছে হামলাকারী কৃষ্ণাঙ্গ বিদ্বেষী ছিলেন।

সর্বশেষ বিস্ফোরণটি ঘটানো হয় গত সোমবার রাতে ফেডএক্সের একটি গুদামে। এরপরই হামলাকারীকে খুঁজে বের করতে আরও উদ্যোগী হয় পুলিশ। গুদামের সিসিটিভি ফুটেজ থেকে সন্দেহভাজনকে শনাক্ত করা হয়। এর ভিত্তিতেই বুধবার ভোরে আগে থেকেই একটি হোটেলের পার্কিংয়ে অবস্থান নেওয়া পুলিশ ও এফবিআই রাউন্ড রকের সদস্যরা তার গাড়ির পিছু নেয়। আর পুলিশের ধাওয়ার মুখে নিজেকে উড়িয়ে দেয় ওই সন্দেহভাজন। সূত্র: রয়টার্স, বিবিসি।