বহিষ্কার করার মতো রুশ গুপ্তচর খুঁজে পাচ্ছে না নিউ জিল্যান্ড

যুক্তরাজ্যে নার্ভ এজেন্ট হামলার ঘটনায় রাশিয়ার গুপ্তচরকে বহিষ্কার করতে চায় নিউ জিল্যান্ড। কিন্তু বহিষ্কার করার মতো কোনও গুপ্তচরকে খুঁজে পাচ্ছে না দেশটি। মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী এই অবস্থানের কথা জানিয়েছেন। 

929236502-620x360

গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালিসবুরির একটি পার্কের কাছ থেকে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। যুক্তরাজ্যের অভিযোগ, বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট দিয়ে হত্যার চেষ্টা করেছে রাশিয়া। এই ঘটনা যুক্তরাজ্য ও রাশিয়ার মধ্যকার সম্পর্ককে সংকটের মধ্যে ফেলেছে। সোমবার পর্যন্ত ২৪টি দেশ ১৩৯জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। রাশিয়া এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এক সময়ের ব্রিটিশ উপনিবেশি ও লন্ডনের মিত্র বলে পরিচিত দেশ নিউ জিল্যান্ড। নার্ভ এজেন্ট হামলায় যুক্তরাজ্যের অবস্থানের সঙ্গে নীতিগতভাবে একমত পোষণ করেছে দেশটি। তবে জানিয়েছে, নিউ জিল্যান্ডে রুশ গোয়েন্দা কার্যক্রমের স্বল্পতার কারণে তেমন কোনও পদক্ষেপ নেওয়ার সুযোগ নাই।

দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরদার্ন বলেন, আমরা পরীক্ষা করে দেখেছি এখানে অঘোষিত কোনও রুশ গোয়েন্দা কর্মকর্তা নেই। যদি আমরা জানতে পারি তাহলে তাদের বহিষ্কার করব। তিনি জানান,  সালিসবারি হামলার ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন ও পদক্ষেপের বিষয়টি পর্যালোচনায় রাখা হবে।

উল্লেখ্য, নিউ জিল্যান্ড ‘ফাইভ আইজ’ বলে পরিচিত গোয়েন্দা তথ্য বিনিময় নেটওয়ার্কের সদস্য। এতে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া।