‘সঠিক সময়ে কূটনীতিক বহিষ্কারের প্রতিশোধ নেবে রাশিয়া’

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো থেকে রুশ কূটনীতিক বহিস্কারের ঘটনায় রাশিয়া অবশ্যই প্রতিশোধ নেবে। তবে সঠিক সময়ে এই প্রতিশোধ নেওয়া হবে বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

Kremlin_from_Bolshoy_kamenny_bridge

গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালিসবুরির একটি পার্কের কাছ থেকে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। ব্রিটিশ কতৃপক্ষ দাবি করে, স্নায়ু অকেজো করে দেয় এমন বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট দিয়ে হত্যার চেষ্টা হয়েছিল। এই ঘটনায় রাশিয়াকে দায়ী করে ১৪ মার্চ (বুধবার)২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। পরে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী সরাসরি রুশ প্রেসিডেন্ট পুতিনকে দায়ী করেন। ২৬ মার্চ (সোমবার)যুক্তরাষ্ট্রে কর্মরত ৬০জন কূটনীতিককে বহিষ্কার করে ট্রাম্প প্রশাসন। বন্ধ করে দেওয়া হয় সিয়াটলের রুশ কনস্যুলেট। এর ধারাবাহিকতায় জার্মানি, ফ্রান্সসহ ইউরোপীয় বিভিন্ন রাষ্ট্র শতাধিক রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়। ইতোমধ্যে মস্কোর সংশ্লিষ্টতার অভিযোগে ১৪৬ রুশ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ২৪টি দেশ।

রাশিয়া কী ধরনের পদক্ষেপ নিতে পারে তা নিয়ে বিস্তারিত কিছু না জানিয়ে পেসকভ বলেছেন, এটাকে রাশিয়ার জাতীয় স্বার্থের সঙ্গে মেলানো হবে। তিনি বলেন, বিষপ্রয়োগের ঘটনায় যেসব তথ্যকে যুক্তরাজ্য রাশিয়ার সম্পৃক্ততার প্রমাণ হিসেবে দাবি করেছে, যেসব দেশ রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে তারা তা খতিয়ে দেখবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।