ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে আলোচনার বসার আহ্বান রুশ দূতাবাসের





ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার ইয়াকোভেনকোর বৈঠকের জন্য আবেদন করেছে রাশিয়া। যুক্তরাজ্যের সালিসবুরিতে সাবেক রুশ গুপ্তচরের ওপর রাসায়নিক হামলার তদন্ত নিয়ে আলোচনার জন্য লন্ডনে রুশ দূতাবাস থেকে এক অনুরোধ জানানো হয়। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ’র বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন




গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালসবেরি শহরের একটি বিপণিকেন্দ্রের বেঞ্চে পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে এ ঘটনায় ব্যবহৃত নার্ভ এজেন্টের সন্ধান পায় ব্রিটিশ কর্তৃপক্ষ। যুক্তরাজ্য এই ঘটনায় রাশিয়াকে দায়ী করলেও রুশ কর্তৃপক্ষ তা অস্বীকার করে।
লন্ডনে রুশ দূতাবাসে একজন মুখপাত্রকে উদ্ধৃত করে সংস্থাটির খবরে বলা হয়, আমরা যুক্তরাজ্যের পক্ষ থেকে একটি গঠনমূলক উত্তর আশা করছি। আর খুব নিকট ভবিষ্যতে এই বৈঠক হবে বলে প্রতিক্ষা করছি।
ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই অনুরোধ পাওয়ার কথা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, আমরা সঠিক উপায়ে এর উত্তর দেবো।
গুপ্তচরের ওপর হামলার ঘটনায় গত ১৪ মার্চ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে দেওয়া দেওয়া বক্তব্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে দেশটিতে নিয়োজিত ২৩ রুশ কূটনীতিককে এক সপ্তাহের মধ্যে তাদের দেশত্যাগের নির্দেশ দেওয়ার কথা জানান।
যুক্তরাজ্য থেকে ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘটনায় পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়ায়ও দেশটিতে নিযুক্ত ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়। এ ইস্যুতে যুক্তরাজ্যের পাশে দাঁড়ায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। বিভিন্ন দেশ থেকে ধারাবাহিকভাবে রুশ কূটনীতিকদের বহিষ্কারের ঘটনা ঘটে। পাল্টা প্রতিক্রিয়ায় রাশিয়াও যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের শতাধিক কূটনীতিককে বহিষ্কার করে।