সাবেক সিআইএ প্রধান মাইক পম্পেও হলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সাবেক সিআইএ প্রধান মাইক পম্পেও-এর নিয়োগ চূড়ান্ত করেছে মার্কিন সিনেট। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ডেমোক্রাটদের তরফে পম্পেওকে যুদ্ধবাজ, মুসলিমবিদ্বেষী হিসেবে অভিযুক্ত করা হলেও ভোটাভুটিতে ৫৭-৪২ ভোটে নিয়োগ চূড়ান্ত হয় তার।

মাইক পম্পেও

গত মাসে নিজের প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর সাবেক সিআইএ প্রধান পম্পেওকে এই পদের জন্য মনোনীত করেন তিনি। মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর এই মাসের শুরুতে এক গোপন সফরে উত্তর কোরিয়া সফর করের গেছেন পম্পেও। টিলারসনকে বরখাস্ত করবার পর ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী দিয়েই চলছিল ট্রাম্প প্রশাসন। পম্পেও এর নিয়োগ চূড়ান্ত করতে সিনেটে বৃহস্পতিবার ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

সিনেটের উচ্চ কক্ষ নিয়ন্ত্রণকারী রিপাবলিকান দলের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের সিনেটররা ছাড়াও ছয় ডেমোক্রাট সিনেটরও পম্পেও এর নিয়োগের পক্ষে ভোট দিয়েছেন।

নিয়োগ চূড়ান্ত হওয়ার পম্পেও এই সপ্তাহের শেষ দিকে ন্যাটো সামরিক জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং ট্রাম্পের মধ্যে আগামী জুনে একটি সম্মেলন আয়োজনেরও চেষ্টা চালাচ্ছেন তিনি। ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজের খবরে বলা হয়েছে, পরবর্তী সপ্তাহে জেরুজালেম সফর করে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন পম্পেও।