দিল্লিতে আজ রাহুলের প্রথম সরকারবিরোধী জনসমাবেশ, থাকছেন সোনিয়া-মনমোহনও

দলীয় সভাপতির দায়িত্ব নেওয়ার পর আজ (২৯ এপ্রিল, রবিবার) দিল্লিতে প্রথমবারের মতো প্রকাশ্য জনসমাবেশে ভাষণ দিতে যাচ্ছেন ভারতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ‘জন-আক্রোশ’ নামে ঘোষিত ওই সরকারবিরোধী জনসমাবেশে দলের শীর্ষনেতা সোনিয়া গান্ধী এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং উপস্থিত থাকবেন। সমাবেশের ভাষণে কর্মসংস্থান, নারী ও সংখ্যালঘুদের অধিকারের সুরক্ষা নিশ্চিতে মোদি সরকারের ব্যর্থতাকেই সামনে সামনে আনতে পারেন রাহুল গান্ধী।

রাহুল, মনমোহন, সোনিয়া (ফাইল ফটো)

গত বছরের ১৬ ডিসেম্বর মা সোনিয়া গান্ধীর কাছ থেকে আনুষ্ঠানিকভাবে ভারতীয় কংগ্রেস পার্টির সভাপতির দায়িত্ব গ্রহণ করেন ৪৭ বছর বয়সী রাহুল গান্ধী। ১৩২ বছরের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল কংগ্রেসের ৪৯তম সভাপতি হিসেবে দায়িত্ব নেন তিনি। দায়িত্ব গ্রহণের পর বিভিন্ন সময়েই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের কর্মকাণ্ডের সমালোচনা করে যাচ্ছেন রাহুল।

শনিবার (২৮ এপ্রিল) ‘চলো দিল্লি’ শিরোনামে লেখা এক টুইট পোস্ট করেন কংগ্রেস সভাপতি রাহুল। টুইটে ভারতের প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলা হয়, ‘নরেন্দ্র মোদি সরকার চার বছর ধরে ক্ষমতায় আছে, এ সময়ের মধ্যে তারা তরুণদের চাকরি দিতে, নারীদের নিরাপত্তা দিতে, কৃষকদের তাদের ফসলের জন্য ন্যায্যমূল্য দিতে এবং দলিত ও সংখ্যালঘুদের অধিকারের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে।’ টুইটটির মধ্যদিয়ে জনগণকে দিল্লিতে আয়োজিত সমাবেশে অংশ নিয়ে নিজেদের অসন্তোষ ও ক্ষোভ ব্যক্ত করার আহ্বান জানান রাহুল।

কেন রবিবারের সমাবেশের নাম জন-আক্রোশ দেওয়া হলো তা ব্যাখ্যা করে কংগ্রেস মহাসচিব অশোক গেহলত সাংবাদিকদের বলেন, ‘দরিদ্র, বয়স্ক, তরুণ, কৃষক, নারীসহ সমাজের সব শ্রেণির মানুষের মধ্যে ক্ষোভ বিদ্যমান। সে কারণেই এ ‘জন-আক্রোশ সমাবেশ নামকরণ।’ কংগ্রেসের যোগাযোগ বিষয়ক প্রধান রণদীপ সুরজেওয়ালা জানান, কর্নাটক থেকে বিজেপিকে নির্মূল করতে সচেষ্ট হওয়ার জন্য সমাবেশ থেকে দলীয় কর্মীদের প্রতি আহ্বান জানানো হতে পারে। সুরজেওয়ালা আরও জানান, কংগ্রেসের রাজ্য প্রেসিডেন্ট, দলীয় নেতা, মুখ্যমন্ত্রী, সাবেক মুখ্যমন্ত্রী, পার্লামেন্ট সদস্য এবং বিধায়করা সমাবেশে অংশ নেবেন।