সোমবার চতুর্থবারের মতো শপথ নেবেন পুতিন, বিক্ষোভের আশঙ্কা

গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনে টানা চতুর্থবারের মতো বিজয়ী হয়ে সোমবার শপথ নেবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন। তার শপথ ঘিরে বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে। ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে বিক্ষোভের আশঙ্কায় চতুর্থবারের মতো অভিষেকের দিনে তিনি শুধুমাত্র নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের সঙ্গে সাক্ষাৎ করবেন।রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
গত শনিবার পুতিনের শপথকে সামনে রেখে রাজধানী মস্কোসহ বিভিন্ন শহরে পুতিন বিরোধিদের বিক্ষোভে দাঙ্গা পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ছুঁড়েছে। মস্কো থেকে বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে আটকের পর ছেড়ে দেওয়া হয়েছে। রাশিয়ার বিরোধিরা পুতিনের বিরুদ্ধে গণতন্ত ধ্বংসের অভিয়োগ করে থাকেন। তাদের ভাষায় বিরোধিদের সংসদের বাইরে রাখতে পুতিন ‘নিয়ন্ত্রিত গণতন্ত্র’ চালু করেছেন।

কখনও প্রধানমন্ত্রী আবার কখনও প্রেসিডেন্ট হিসেবে গত ১৮ বছর ধরে ক্ষমতায় আছেন পুতিন। ১৯৯৯ সালে ক্ষমতায় আসেন তিনি। কারণ রাশিয়ার সংবিধান অনুযায়ী পর পর দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকা সম্ভব না হওয়ায় তাকে এই বদল আনতে হয়েছে। সোমবারের শপথ নিলে ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন তিনি।

গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনে ৭৬ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন। এখন পর্যন্ত এটাই তার সর্বোচ্চ ভালো নির্বাচনি ফলাফল। তবে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নানা অনিয়ম প্রত্যক্ষ করেছে বলে খবর দিয়েছে বিবিসি। অবশ্য আগের নির্বাচনগুলোতেও পুতিনের পক্ষে ব্যালট জালিয়াতির অভিযোগ ছিল।