নিষেধাজ্ঞা নিয়ে ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোকে সতর্কতা যুক্তরাষ্ট্রের

সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর প্রতি সতর্ক বার্তা উচ্চারণ করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বলটন। রবিবার সংবাদমাধ্যম সিএনএন’কে তিনি বলেন, ইরানের সঙ্গে ব্যবসা করা ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ট্রাম্প প্রশাসন।

জন বলটনজন বলটন বলেন, এমন নিষেধাজ্ঞা আরোপ করা সম্ভব। এটা নির্ভর করছে অন্য সরকারগুলোর আচরণের ওপর।

এদিকে ইউরোপ ‍যুক্তরাষ্ট্রকে বিশ্বের অর্থনৈতিক পুলিশ হিসেবে মানবে না বলে সতর্ক করেছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লি মাইরে। ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে আসার ঘোষণা দেওয়ায় আর্থিকভাবে ক্ষতির মুখে পড়তে যাচ্ছে ফ্রান্স, জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশকে। এমন বাস্তবতায় এ মন্তব্য করেন লি মাইরে। অন্যদিকে, সঙ্গতিপূর্ণ ক্ষতিপূরণ না পেলে ‘যা সমীচীন মনে হবে তাই’ করা হবে বলে সতর্ক করে দিয়েছে ইরান।

ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লি মাইরে বলেন, ইউরোপ যুক্তরাষ্ট্রকে ‘বিশ্বের অর্থনৈতিক পুলিশ’ হিসেবে মেনে নেবে না। আমরা কি যথেচ্ছভাবে নেওয়া মার্কিন সিদ্ধান্ত মেনে চলার মতো ক্রীতদাস হতে চাই? নাকি আমাদেরও যে অর্থনৈতিক স্বার্থ রয়েছে সেই কথা বলতে চাই? আমরা ইরানের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাওয়ার বিষয়টি বিবেচনা করছি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ২০১৫ সালের এই চুক্তির মূল উদ্যোক্তা ছিলেন। এর মাধ্যমে ইরানের পরমাণু কর্মসূচি সীমিত রাখার চেষ্টা করা হয়েছে। তবে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময়ই ডোনাল্ড ট্রাম্প চুক্তিটির কঠোর সমালোচনা করেন। তিনি একে খারাপ সমঝোতা হিসেবে অ্যাখ্যা দেন। দায়িত্ব নেওয়ার পর থেকে সংশোধনের জন্য মিত্রদের ওপর চাপ দিয়ে সফল না হওয়ার গত মঙ্গলবার চুক্তিটি থেকে বের হয়ে আসার ঘোষণা দেন ট্রাম্প। এরমধ্যেই মার্কিন প্রেসিডেন্টের ওই সিদ্ধান্তে নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়েছে ইউরোপীয় নেতাদের মধ্যে। সূত্র: সিএনএন, রয়টার্স।