আফগানিস্তানে গাড়িবোমা হামলায় নিহত অন্তত ৯

আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি প্রাদেশিক সরকারি ভবনে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। রবিবারের ওই হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩৬ জন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

2eb3d32ada42462eb0ecbcf2f693d84e_18

আফগানিস্তানের নানগারহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আত্তাহুল্লাহ খোগিয়ানি বলেন, ভবনটির বাইরে একটি আত্মঘাতি গাড়িবোমা হামলা চালানো হয়েছে। ভবনটি প্রাদেশিক অর্থ পরিচালকের দফতর হিসেবে ব্যবহৃত হয়। বোমা হামলার পর আক্রমণকারীরা নিরাপত্তা কর্মীদের সঙ্গে গোলাগুলি করতে করতে ভবনে প্রবেশ করে।

আত্তাহুল্লাহ আরও বলেন, নিরাপত্তা বাহিনী হামলাকারীদের একজনকে হত্যা করেছে আর পুরো ভবনটি ঘিরে রেখেছে। সেখানে এখনও বন্দুকযুদ্ধ চলছে বলে জানান তিনি। নানগারহার হাসপাতালের মুখপাত্র ইনামুল্লাহ মিয়াখিয়াল বলেন, এ ঘটনায় ৯ জন নিহত  হয়েছেন আর ৩৫ জনের বেশি আহত হয়েছেন।

তাৎক্ষণিকভাবে কোনও পক্ষ এই হামলার দায় স্বীকার করেনি। তালেবান ও স্থানীয় আইএস জঙ্গিরা নানগারহার প্রদেশে অনেক হামলা চালিয়েছে। আফগান তালেবানরা দেশটির বেশ কয়েকটি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে গোষ্ঠি দুটি আফগানিস্তানের রাজধানী কাবুলে কয়েকটি হামলা চালিয়ে অনেক মানুষকে হত্যা করেছে।

গত সোমবার দেশটির একটি ভোটার নিবন্ধন কেন্দ্রে হামলা চালিয়ে ১৭ জনকে হত্যা করা হয়। তবে তালেবান বা আইএসের কেউই হামলাটির দায় স্বীকার করেনি। গত ৯ মে তারিখে কাবুলের দুটি থানায় আত্মঘাতি হামলা চালিয়ে ৫ জনকে হত্যা করে আইএস। ওই ঘটনায় আরও ১৬ জন গুরুতর আহত হন।  আগামী অক্টোবর মাসে আফগানিস্তানে বহুল প্রতিক্ষীত নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। আর সেই নির্বাচনের ভোটার নিবন্ধন কেন্দ্রগুলো হামলার লক্ষ্যবস্তু হচ্ছে।