কলকাতার তাজ হোটেলে হাসিনা-মমতা

কলকাতার তাজ হোটেলে বৈঠকে মিলিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। শনিবার সন্ধ্যায় দুই নেতা সেখানে মিলিত হন।

শেখ হাসিনা এবং মমতা বন্দোপাধ্যায়ের বৈঠক। ছবি: ফোকাস বাংলাএর আগে শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। শনিবার পশ্চিমবঙ্গের বর্ধমানের আসানসোল শহরে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দিয়ে ডক্টর অব লিটারেচার (ডি-লিট) ডিগ্রি লাভ করেন।

নজরুল বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশ ভাগ হয়েছে। কিন্তু নজরুল-রবীন্দ্রনাথ ভাগ হননি, তারা আমাদের সবার। মানুষের কল্যাণের জন্য কবি নজরুল নিজেকে উৎসর্গ করেছেন। লেখার কারণে জেল খেটেছেন। আমারও আমাদের অধিকার আদায় করতে অনেক সংগ্রাম করেছি, মুক্তিযুদ্ধ করেছি, অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। প্রতিটি ক্ষেত্রেই তিনি আমাদের চেতনায় ছিলেন। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেও অনেক প্রতিকূলতা অতিক্রম করতে হয়েছে। জীবনের অনেক সময় জেলে কাটিয়েছেন তিনি। কবি নজরুল ও বঙ্গবন্ধুর মধ্যে চেতনার মিল ছিল।’ সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড, আইএএনএস, এনডিটিভি।