জনগণকে ডলার ভাঙানোর আহ্বান এরদোয়ানের

তুরস্কের জনগণকে তাদের কাছে গচ্ছিত ডলার এবং ইউরো ভাঙিয়ে তুর্কি মুদ্রা লিরা গ্রহণের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। শনিবার পূর্বাঞ্চলীয় শহর ইরজুরুমে এক নির্বাচনি সমাবেশে তিনি এ আহ্বান জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

nonameএরদোয়ান বলেন, ‘ভাইয়েরা আপনাদের যাদের বালিশের নিচে ডলার বা ইউরো রয়েছে, তারা এগুলো ভাঙিয়ে লিরা করে নিন। এ খেলায় আমরা সম্মিলিতভাবে তাদের ব্যর্থ করে দেবো।’

এর আগে তুরস্ককে দুনিয়ার শীর্ষস্থানীয় প্রতিরক্ষা সামগ্রী রফতানিকারক দেশে পরিণত করার অঙ্গীকার করেন এরদোয়ান। আসন্ন প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন উপলক্ষ্যে বৃহস্পতিবার আংকারায় ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির নির্বাচনি ইশতিহারে তিনি এ অঙ্গীকার করেন। আগামী ২৪ জানুয়ারি এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এবার একে পার্টি’র নির্বাচনি ইশতিহারের শিরোনাম করা হয়েছে, ‘স্ট্রং পার্লামেন্ট, স্ট্রং গভর্নমেন্ট, স্ট্রং তুর্কি’। এতে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং বিশ্ব অর্থনীতিতে তুরস্কের অংশীদারিত্ব আরও বাড়ানোর অঙ্গীকার করেন এরদোয়ান।

তিনি বলেন, ‘তুরস্ক শুধুমাত্র প্রতিরক্ষা শিল্পে স্বয়ংসম্পূর্ণই হবে না, বরং একটি নেতৃস্থানীয় রফতানিকারক দেশে পরিণত হবে।’ সূত্র: রয়টার্স, আনাদোলু এজেন্সি।