পাকিস্তানে রাষ্ট্র সমর্থিত হ্যাকারের কবলে আফগান কূটনীতিকদের ইমেইল অ্যাকাউন্ট

পাকিস্তানে আফগান কূটনীতিকদের সতর্ক করে দিয়ে বলা হয়েছে তারা রাষ্ট্র সমর্থিত ডিজিটাল হ্যাকারদের কবলে পড়তে পারে। হ্যাকাররা তাদের ইমেইল পাসওয়ার্ড চুরি করতে পারে বলেও জানানো হয়েছে। আফগান দূতাবাসের দুটি সূত্র ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছে তাদের দুই কর্মকর্তা ও তাদের নিয়ন্ত্রিত একটি অ্যাকাউন্টকে এই হ্যাকারদের বিষয়ে চলতি মাসে সতর্ক করে দিয়েছে ওয়েব জায়ান্ট গুগল। এছাড়া আরেক কর্মকর্তার অ্যাকাউন্ট থেকে সন্দেহভাজন সংযুক্তিসহ তার অজ্ঞাতসারে ইমেইল পাঠানো হয়েছে।noname
গত মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায় পাকিস্তান সেনাবাহিনীর সমালোচনাকারী একটিভিস্টদের ফোন এবং কম্পিউটারে ম্যালওয়ার ইনস্টল করে দেওয়ার চেষ্টা হয়েছিল। সে সময় এই চেষ্টার বিস্তারিত জানায় তারা। তবে এই অভিযোগের বিষয়ে পাকিস্তান সেনাবাহিনী কোনও মন্তব্য করেনি। এরপরই আফগান কর্মকর্তারা তাদের হ্যাকিংয়ের কবলে পড়ার শঙ্কার কথা জানালেন।

গুগলের এই সতর্কতার পরে আরেক আফগান কূটনীতিকের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করে তার অজ্ঞাতসারেই সন্দেহজনক সংযুক্তি দিয়ে বিভিন্ন ঠিকানায় ইমেইল পাঠানো হয়েছে। পশতুন প্রটেশকন মুভমেন্ট (পিটিএম) এর বিভিন্ন বিক্ষোভের ছবি সম্বলিত এসব ইমেইল পাঠানো হয়েছে।

পিটিএম মুভমেন্ট পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে মানবাধিকার হরণের অভিযোগ করে থাকে। পাকিস্তানি গোয়েন্দা সার্ভিসের সরাসরি সমালোচনাও করে থাকে তারা। তবে পাকিস্তান সামরিক বাহিনীর সমর্থকরা পিটিএম’র বিরুদ্ধে আফগান গোয়েন্দা সার্ভিসের হয়ে কাজ করার অভিযোগ করে থাকে।