গাজায় আবারও ইসরায়েলের বিমান হামলা

অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলে প্রতিরক্ষা বাহিনীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম হারেৎজের খবরে বলা হয়েছে, শনিবার রাতে রাফার কাছে হামাসের লক্ষ্যবস্তুতে এসব হামলা চালানো হয়েছে। এদনি সকালে চার ফিলিস্তিনি সীমান্ত বেড়া অতিক্রম করে জ্বালানিভর্তি বিস্ফোরক ছুঁড়ে পালিয়ে যাওয়ার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে দাবি করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। noname
শনিবার সকালের ঘটনা সম্পর্কে ইসরায়েল সেনাবাহিনীর ভাষ্য, চার ফিলিস্তিনি ইসরায়েলের অভ্যন্তরে মিনিট খানেক অবস্থান করে বিস্ফোরকের পাশাপাশি একটি কাপড় ফেলে যায়। তাতে লেখা ছিল দ্য মার্চ অব রিটার্ন। ফিলিস্তিনি ভূমিতে ফিরছি।

ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। এবারের কর্মসূচির শেষ ২ দিনে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরকে কেন্দ্র করে বিক্ষোভ জোরালো হয়ে উঠলে ৬০ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। আহত হয় ২৭০০ মুক্তিকামী। নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণের ঘটনায় স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

গত বুধবার গাজা উপত্যকার উত্তরাঞ্চলে হামাস নিয়ন্ত্রিত সুড়ঙ্গে হামলা চালায় ইসরায়েল। এছাড়া গ্রুপটির নৌশাখার দুটি নৌকাতেও হামলা চালানো হয়। মঙ্গলবার রাফা সীমান্ত দিয়ে দশ ফিলিস্তিনি ইসরায়েলের অভ্যন্তরে প্রবেশের জবাবে বুধবারের হামলা চালানো হয় বলে দাবি ইসরায়েল সেনাবাহিনীর।

হামাস সমর্থিত একটি ওয়েবসাইট শনিবার রাতে জানিয়েছে, গ্রুপটির সামরিক শাখার প্রশিক্ষণ শিবির লক্ষ্য করে ইসরায়েলের বিমান হামলা চালিয়েছে। স্থানীয়রা বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন। তাৎক্ষনিকভাবে হতাহতের খবর জানা যায়নি।

এছাড়া ছয় সপ্তাহের গ্রেট রিটার্ন অব মার্চ কর্মসূচি চলাকালে ইসরায়েলের সেনাবাহিনীর গুলিতে আহত ৪১ বছর বয়স্ক এক ফিলিস্তিনি শনিবার মারা গেছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। হুসেইন আবু আওয়াইদার মৃত্যু নিয়ে গাজায় এই কর্মসূচিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ১১৬জনে।