যুক্তরাষ্ট্র ও চীনের পাল্টাপাল্টি শুল্ক আরোপের ঘোষণা

চীনা পণ্যের ওপর নতুন করে ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বেইজিংয়ের ‘মেধাস্বত্ব চুরি’কে কারণ দেখিয়ে শুক্রবার ট্রাম্প চীনা পণ্যে নতুন এ শুল্ক আরোপের ঘোষণা দেন। তার ঘোষণা অনুযায়ী, বার্ষিক ৩৪০০ কোটি ডলার বাণিজ্য হয় এমন ৮০০ পণ্যের ওপর ৬ জুলাই থেকে ২৫ শতাংশ শুল্ক কার্যকর হবে। আর বাকি ১৬০০ কোটি ডলার সমমূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্ক কবে থেকে কার্যকর হবে সে ব্যাপারে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে। যুক্তরাষ্ট্রের নতুন শুল্ক আরোপের জবাবে ৫ হাজার কোটি ডলার মূল্যমানের ৬৫৯টি মার্কিন পণ্যে অতিরিক্ত ২৫ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে চীন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

ডোনাল্ড ট্রাম্প ও শি জিনপিং
গত ২২ মার্চ ৫০ বিলিয়ন ডলার সমমূল্যের আমদানিকৃত চীনা পণ্যে শুল্ক আরোপের জন্য একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ, চীন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মেধাসম্পদ চুরি ও স্থানান্তর করছে। জবাবে এপ্রিলের শুরুতে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করে চীন। এর আর্থিক পরিমাণ প্রায় ৩০০ কোটি ডলার। এ পরিস্থিতিতে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরুর উপক্রম হয়। গত মে মাসে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ স্থগিতের ঘোষণা দেওয়া হয়। পরে যুক্তরাষ্ট্র চীনকে হুঁশিয়ার করে বলে, বাণিজ্য যুদ্ধ স্থগিত করলেও শুল্ক আরোপের হুমকি বহাল রাখা হচ্ছে।

শুক্রবার (১৫ জুন) শুল্ক আরোপের ঘোষণা দিয়ে ট্রাম্প বলেন,’যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ও মেধাস্বত্বের অবৈধভাবে চীনে স্থানান্তর ঠেকাতে এই পদক্ষেপ জরুরি হয়ে পড়েছিল। এটি মার্কিন চাকরিবাজারকেও সুরক্ষিত রাখবে।’ নতুন করে আরোপ হওয়া শুল্কের কারণে চীনের এয়ারক্রাফট টায়ার থেকে টারবাইন ও বাণিজ্যিক ডিসওয়াশারের মতো পণ্যকে যুক্তরাষ্ট্রে প্রবেশে অতিরিক্ত অর্থ গুনতে হবে।

ট্রাম্পের ঘোষণার জবাবে যুক্তরাষ্ট্রের ৩৪০০ কোটি সমমূলের পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে চীন। এ শুল্ক আরোপও ৬ জুলাই থেকে কার্যকর হবে। যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করলে পাল্টা ব্যবস্থা নেবে বলে আগেই হুঁশিয়ার করেছিল।

শুক্রবার সকালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে সংরক্ষণবাদী নীতি নেয়, যা চীনের স্বার্থকে ক্ষতিগ্রস্ত করবে,তাহলে আমরাও আমাদের অধিকার ও স্বার্থ সুরক্ষায় পাল্টা জরুরি পদক্ষেপ নেবো।’