জাপানে শক্তিশালী ভূমিকম্প, শিশুসহ নিহত ৩

জাপানে শক্তিশালী ভূমিকম্পে ৯ বছরের কন্যাশিশুসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছে প্রায় ৪০ জন মানুষ। ভূমিকম্পে সেখানকার পারমাণবিক চুল্লিগুলো পরীক্ষা করে দেখার পর কোনও ক্ষতির আলামত পাওয়া যায়নি। ভূমিকম্প পরবর্তী সুনামি সতর্কতাও জারি করা হয়নি।  
জাপানে শক্তিশালী ভূমিকম্প

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, সোমবার সকালে ওসাকা শহরের উত্তর-পূর্বাঞ্চলে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬.১। গভীরতা ছিল ১৩ কিলোমিটার। ওসাকার দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, শহরে দুজন লোককে মৃত অবস্থায় পাওয়া গেছে। এছাড়া ইবাড়াকি শহরের কর্মকর্তারা সেখানে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। ফায়ার সার্ভিস ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, ওসাকা, হুগো ও কিয়োটো শহরে ৪০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

নিহতের মধ্যে একজন নয় বছরের কন্যাশিশু। ভূমিকম্পের সময় শিশুটি তার প্রাথমিক বিদ্যালয়ে হাঁটছিল। সেখানে দেয়াল ভেঙে তার ওপর পড়ায় সে মারা যায়। এছাড়া নিহত অপর দুজনের বয়স যথাক্রমে ৮০ ও ৮৪ বছর। ৮০ বছর বয়সী বৃদ্ধের ওপর দেওয়াল ভেঙে পড়ার পর তার প্রাণহানি হয়। আর শরীরের ওপর বুকসেলফ পড়ে মৃত্যু হয় ৮৪ বছর বয়সী বৃদ্ধের।  

প্রতিবেদনে জানা যায়, স্থানীয় অনেক ভবনের কাঁচ ভেঙে গেছে এবং কনক্রিটের দেয়ার ধসে পড়েছে। ভূমিকম্পের ঘটনায় ওসাকায় ট্রেন এবং সাবওয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে।

সূত্র: চ্যানেল নিউজ এশিয়া, এএফপি, ওয়াশিংটন পোস্ট