যথাসময়ে এরদোয়ানকে অভিনন্দন জানাবেন ম্যার্কেল

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর একের পর এক বিশ্বনেতাদের অভিনন্দন বার্তা পাচ্ছেন রজব তাইয়্যেব এরদোয়ান। এরইমধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি-সহ প্রভাবশালী নেতাদের অভিনন্দন পেলেও এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্র বা জার্মানির পক্ষ থেকে এমন কোনও বার্তা মেলেনি। তবে বার্লিনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের মুখপাত্র স্টিফেন সেইবার্ট জানিয়েছেন, যথাসময়েই এরদোয়ানকে অভিনন্দন জানাবেন জার্মান নেতা।

রজব তাইয়্যেব এরদোয়ান এবং আঙ্গেলা ম্যার্কেলতুরস্কের নতুন সরকারের সঙ্গে জার্মানি গঠনমূলকভাবে কাজ করবে বলেও মন্তব্য করেন স্টিফেন সেইবার্ট। তিনি বলেন, আমরা জার্মান ও তুর্কি সরকারের মধ্যে একটি গঠনমূলক ও লাভজনক কাজের সম্পর্ক অব্যাহত রাখার দিকে তাকিয়ে আছি।

এদিকে এরদোয়ানের প্রতি বিশ্বনেতাদের অভিনন্দন বার্তা অব্যাহত রয়েছে। এরইমধ্যে তাকে অভিনন্দন জানিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসোভ, ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মাহমুদ আব্বাস, পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, কুয়েতের আমির শেখ সাবাদ আল আহমাদ আল-জাবের আল-সাবাহ প্রমুখ।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তুর্কি গণতন্ত্রের জয় হয়েছে। আমি তুরস্কের সাফল্য কামনা করছি।

এরদোয়ান মাহমুদ আব্বাসকে আশ্বস্ত করেছেন যে, তুরস্ক সবসময় ফিলিস্তিনি জনগণের পাশে থাকবে। তাদের স্বাধীনতা ও স্থিতিশীলতার প্রতি সম্মান জানাবে।

কুয়েতের আমির শেখ সাবাদ আল আহমাদ আল-জাবের আল-সাবাহ আশাবাদ ব্যক্ত করে বলেছেন, সামনের দিনগুলোতে কুয়েত-তুরস্কের সম্পর্ক আরও সুসংহত হবে।

আজারবাইজান প্রেসিডেন্ট ইলহাম আলিয়ে বলেন, এরদোয়ানের নেতৃত্বে তুরস্ক উন্নতি করছে। তাদের অর্থনীতি অনেক এগিয়েছে ও আন্তর্জাতিকভাবে নিজেদের অবস্থান সুসংহত করেছে।

পাকিস্তানি প্রেসিডেন্ট মামনুন হুসেন বলেন, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের প্রতি প্রাণঢালা অভিনন্দন। দেশটির নির্বাচনে বিপুল সংখ্যক ভোটারের উপস্থিতি তুরস্কের গণতন্ত্রের স্বাক্ষর।