পুতিনকে হোয়াইট হাউসের ‘স্টুপিড’ কর্মকর্তাদের উপেক্ষা করতে বলেছেন ট্রাম্প

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হোয়াইট হাউসের 'স্টুপিড’ কর্মকর্তাদের উপেক্ষা করতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসব কর্মকর্তা এই দুই নেতার ফোনালাপ হতে না দেওয়ার চেষ্টা করেছে বলে জানিয়েছেন ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে উদ্ধৃত করে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম স্পুটনিক এ খবর জানিয়েছে।

manar-07596330015312090694

ফোনালাপের সঙ্গে সরাসরি জড়িত একটি সূত্রকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, গত মার্চ মাসে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প। ওই সময় ট্রাম্প বলেন, তাদের ফোনালাপের সঙ্গে জড়িত হোয়াইট হাউস কর্মকর্তারা 'স্টুপিড’।

খবরে বলা হয়, নির্বাচনে বিজয়ী হওয়ার পর পুতিনকে অভিনন্দন জানানো থেকে বিরত রাখতে চেয়েছিলেন হোয়াইট হাউস কর্মকর্তারা। কিন্তু ট্রাম্প ওই ফোনালাপে বলেছিলেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও উন্নত করা প্রয়োজন।

আগামী ১৬ জুলাই ট্রাম্প ও পুতিন ফিনল্যান্ডে এক বৈঠকে বসার কথা রয়েছে। তারা দুই জন দ্বিপাক্ষিক সম্পর্কসহ আন্তর্জাতিক আলোচ্য অনেক বিষয় নিয়ে আলোচনা করবেন। ২০১৭ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর ট্রাম্প এবারই পুতিনের সঙ্গে প্রথম পূর্ণাঙ্গ বৈঠক করবেন। তবে বৈঠককে ঘিরে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের উদ্ধৃত করে বেশকিছু খবর প্রকাশ করা হয়েছে। খবরে এই বৈঠকে ট্রাম্প আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে রাশিয়াকে একতরফাভাবে ছাড় দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।