মানব অঙ্গ পাচারের দায়ে ৩৭ জনকে কারাদণ্ড দিয়েছে মিসর

মানব শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ বিক্রির দায়ে ৩৭ জনকে শাস্তি দিয়েছে মিসরের একটি আদালত। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, তাদের প্রত্যেককে ৩ থেকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া বিচার শেষ হওয়ার আগেই একজন আসামি মারা গেছেন।

egypt-cairo-bomb-blast-october-2014-injured-being-carried-to-ambulance

মিসরের আইন অনুযায়ী, দণ্ডপ্রাপ্তরা আগামী ৬০ দিনের মধ্যে আপিল করতে পারবেন। কায়রোর ফৌজদারি আদালতের এই রায়ে, তিনজনকে খালাসও দেওয়া হয়। আসামিদের মধ্যে চিকিৎসক, নার্স ও দালাল রয়েছেন। ২০১৬ সালের এক অভিযানে কয়েক লাখ মার্কিন ডলারসহ এই ব্যক্তিদের গ্রেফতার করা হয়।

মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, লাইসেন্সকৃত ও লাইসেন্সবিহীন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলো নিয়ে একটি তদন্তের অংশ হিসেবে ওই অভিযান চালানো হয়। এসব হাসপাতালে অবৈধভাবে অঙ্গ প্রতিস্থাপন করা হতো।

আইনত নিষিদ্ধ হলেও দারিদ্র্যের কারণে অনেক মিসরীয় তাদের অঙ্গ বিক্রি করে দেন। অবৈধ লেনদেনের মাধ্যমে এগুলো বিদেশি ধনী ব্যক্তিদের কাছে বিক্রি করা হতো। তদন্তে দেখা যায়, একজন মিসরীয় নারী নিজের কিডনি বিক্রি করে দেওয়ার পর মারা গেছেন। এছাড়া প্রতিস্থাপন অপারেশনের পর তিনজন বিদেশিও মারা গেছেন।