নওয়াজকে ঘুমানোর খাট দেওয়া হয়নি, অভিযোগ পুত্রের

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে আদিয়ালা কারাগারের কক্ষে ঘুমানোর জন্য একটি খাট পর্যন্ত দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন তার পুত্র হুসেইন নওয়াজ। বাবা এবং বোন মরিয়ম নওয়াজের সঙ্গে পরিবারের সদস্যদের নিয়ে কারাগারে দেখা করে এসে নিজের টুইটারে তিনি লিখেছেন, ‘বাবাকে যে চরম নোংরা বাথরুম ব্যবহার করতে দেওয়া হয়েছে তা সম্ভবত বছরের পর বছর পরিস্কার করা হয়নি।’পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ
লন্ডনে কেনা বিলাসবহুল চারটি ফ্ল্যাটের মূল্য পরিশোধে দেওয়া অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ার দায়ে ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দেয় আদালত। মেয়ে মরিয়মকে দেওয়া হয় ৭ বছরের কারাদণ্ড। মরিয়মের স্বামী ও নওয়াজের মেয়ের জামাই অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মুহাম্মদ সফদরকেও আদালত এক বছরের সাজা দিয়েছে। সফদর আদিয়ালা জেলে অন্তরীণ রয়েছেন। রায় ঘোষণার সময় লন্ডনে অবস্থানরত পিতা ও কন্যা শুক্রবার দেশে ফিরেই গ্রেফতার হন। শনিবার রাতে তাদের সঙ্গে দেখা করেন পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) সভাপতি ও নওয়াজের ভাই শাহবাজ শরিফসহ নওয়াজের মা ও পরিবারের অন্য সদস্যরা।

কারা কর্মকর্তাদের উদ্ধৃত করে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন নিউজের খবরে বলা হয়েছে, উপনিবেশিক যুগের মতো করে পাকিস্তানের পাঞ্জাবে আর কারাবন্দিদের জন্য ‘এ’, ‘বি’ আর ‘সি’ ক্যাটাগরি নেই। কয়েক বছর আগে লাহোর হাইকোর্টের নির্দেশনায় পাঞ্জাবের কারাবিধি পরিবর্তিত হয়। তখন থেকে বন্দিদের ‘অর্ডিনারি ক্যাটাগরি’ ও ‘বেটার ক্যাটাগরি’ নামের দুইটি ভাগে বিভক্ত করে সুবিধা দেওয়া শুরু হয়। নতুন ক্যাটাগরিতে একজন সাবেক সংসদ সদস্য হিসেবে জন্য আবেদনের মধ্যে দিয়ে ‘বেটার ক্যাটাগরি’র বন্দির মর্যাদা পেয়েছেন নওয়াজ। এই ক্যাটাগরির বন্দি হিসেবে একটি টেলিভিশন-বিছানা আর ফ্যান পাওয়ার কথা নওয়াজের। তবে সাক্ষাৎ শেষে ফিরে টুইটার বার্তায় হুসেইন নওয়াজ লেখেন, নওয়াজকে শোওয়ার জন্য একটি খাটও দেওয়া হয়নি। তিনি লিখেছেন, জনগনের প্রতিনিধির সঙ্গে নিজ দেশে আচরণে কোনও প্রাধান্য দেওয়া হয়নি, অথচ এসব মৌলিক অধিকার প্রত্যাহার করে নেওয়া নির্যাতনের শামিল।

শুক্রবার লন্ডন থেকে দেশে ফেরার পর লাহোর বিমানবন্দরেই আটক হন নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ। পরে তাদের বিশেষ বিমানে করে ইসলামাবাদে নেওয়া হয়। পরে স্থানান্তর করা হয় আদিয়ালা কারাগারে। শনিবার রাতে কারাগারে সাক্ষাতের সময় হুসেইনের সঙ্গে ছিলেন নওয়াজের মা শামীম আখতার, মরিয়মের নওয়াজের মেয়ে মেহেরুন নেসা। কারাগারের সুপারিন্টেডেন্টের কক্ষে তাদের দেখা হয়।

তাদের বিরুদ্ধে এখনও আল আজিজিয়া স্টিল ও হিল মেটাল সংক্রান্ত মামলা, ফ্ল্যাগশিপ ইনভেস্টমেন্ট লিমিটেডে বিনিয়োগ সংক্রান্ত মামলাসহ আরও কয়েকটি দুর্নীতির মামলা বিচারাধীন রয়েছে। পাকিস্তানের শামা টিভি তাদের ওয়েবসাইটের খবরে জানিয়েছে নওয়াজের বিরুদ্ধে বাকি থাকা আল আজিজিয়া স্টিল ও হিল মেটাল সংক্রান্ত মামলা আদিয়ালা কারা অভ্যন্তরেই চলবে। দেশটির আইন ও বিচার মন্ত্রণালয়ের এক বিবৃতিতে শুক্রবারই এই তথ্য জানানো হয়েছে।