নির্বাচনের আগেই ফলাফল প্রভাবিত করার চেষ্টা চলছে, অভিযোগ পিপিপি’র

আসন্ন ২৫ জুলাইর সাধারণ নির্বাচনকে সামনে রেখে পাকিস্তানে ফলাফল প্রভাবিত করার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছে পাকিস্তান পিপলস পার্টি। দলের চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের গ্রেফতার নিয়ে উত্তেজনার মধ্যে অভিযোগ তুলেছেন, নির্বাচন পরিচালনার গঠিত তত্ত্বাবধায়ক সরকার তার দলের জন্য ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ রাখছে না। এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন তিনি।বিলাওয়াল ভুট্টো জারদারি
পাকিস্তানের ইতিহাসে দ্বিতীয়বারের মতো গণতান্ত্রিকভাবে ক্ষমতার পালাবদল ঘটাতে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক প্রধান বিচারপতি নাসির-উল-মুলক। গত মে মাসে তাকে সরকার প্রধান হিসেবে মেনে নিতে সম্মত হয় পাকিস্তানের তখনকার সরকারি দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) ও বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এই নিয়োগকে তখন স্বাগত জানান রাজনীতিতে শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠা তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ও সাবেক তারকা ক্রিকেটার ইমরান খান। তবে নির্বাচনের মাত্র কয়েকদিন আগে তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে নির্বাচনি কারচুপির অভিযোগ আনলেন পিপিপি-প্রধান বিলাওয়াল।

শনিবার পেশোয়ারে এক সংবাদ সম্মেলনে সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভু্ট্টোর পুত্র বিলাওয়াল বলেন, ‘সংবাদমাধ্যম সেন্সরশিপের মুখে পড়ছে, রাজনৈতিক কর্মীদের আটক করা হচ্ছে আর এসব শুধু মানবাধিকার লঙ্ঘন নয় বরং প্রাক নির্বাচনি কারচুপি।’

পাকিস্তান পিপলস পার্টির নেতারা বলছেন, গত সপ্তাহে পাঞ্জাব প্রদেশে একটি প্রচার মিছিল আটকে দেওয়াসহ বেশ কয়েকটি একই ধরনের মিছিলে বাধা দেওয়া হয়েছে। পাকিস্তানের শামা টিভির ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, ভুট্টোর বিবৃতি পাকিস্তানি স্টাবলিশমেন্টের বিরুদ্ধে তার দলকে দাঁড় করিয়েছে। আর তাকে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) নেতা নওয়াজ শরীফের ঘনিষ্ঠ করেছে। বিগত দিনগুলোতে নওয়াজ দাবি করে আসছেন তিনি পাকিস্তানি স্টাবলিশমেন্টের ষড়যন্ত্রের শিকার।

আসন্ন সাধারণ নির্বাচনে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছে সাবেক তারকা ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি।

গত বছর আদালতের রায়ে রাজনীতিতে আজীবনের নিষেধাজ্ঞা পাওয়া নওয়াজ শরীফ শুক্রবার লন্ডন থেকে দেশে ফিরে মেয়ে মরিয়মসহ গ্রেফতার হন। চলতি মাসের শুরুতে তাদের অনুপস্থিতিতেই অর্থের উৎস গোপনের একটি মামলায় কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

রবিবার এক সংবাদ সম্মেলনে পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) বর্তমান প্রধান শাহবাজ শরীফ লাহোরে এক সংবাদ সম্মেলনে বলেছেন, তাদের দলীয় কর্মীরা নওয়াজের প্রতি সমর্থন দেখাতে হাতে কালো আর্মব্যান্ড পরবেন।