ভয়াবহ দাবানল মোকাবিলায় ইউরোপীয় ইউনিয়নের শরণাপন্ন সুইডেন

ভয়াবহ দাবানল মোকাবিলায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শরণাপন্ন হয়েছে সুইডেন। পরিস্থিতি মোকাবিলায় ২৭ জাতির আঞ্চলিক এ জোটের কাছে জরুরিভিত্তিতে সাহায্যের আবেদন জানিয়েছে দেশটি। সে অনুযায়ী এরইমধ্যে আগুন নিয়ন্ত্রণের জন্য দুইটি প্লেন পাঠিয়েছে ইতালি। ছয়টি হেলিকপ্টার পাঠিয়েছে নরওয়ে। তবে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় আরও বেশি সাহায্যের জন্য আবেদন জানিয়েছে সুইডেন।

nonameতীব্র তাপদাহে আগুনে পুড়ে গেছে নরডিক অঞ্চলের বিস্তৃত বনাঞ্চল। আগুনের ধোঁয়ায় ছেয়ে গেছে সংলগ্ন এলাকা। ধোঁয়া থেকে বাঁচতে স্থানীয়দের দরজা-জানালা বন্ধ করে ঘরের মধ্যে অবস্থানের পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

উদ্ধারকারী দলের সঙ্গে যুক্ত থমাস এন্ডারসন নামের একজন কর্মকর্তা বলেন, গত ১২ বছরের মধ্যে এতো ভয়াবহ দাবানল প্রত্যক্ষ করেনি সুইডেন।

দাবানলের কারণে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে উদ্ভূত পরিস্থিতি উপদ্রুত এলাকার কাছাকাছি স্থানে বসবাসকারীরা ঝুঁকির মধ্যে রয়েছেন।

খরাজনিত পরিস্থিতিকে দাবানলের কারণ হিসেবে আখ্যায়িত করেছে দেশটির বেসামরিক সংস্থা এমএসবি। উদ্ধারকারী কর্মকর্তা তর্বজর্ন ওয়াঙ্কভিস্ট বলেন, আগুন নিয়ন্ত্রণের বাইরে এবং তা দ্রুত ছড়িয়ে পড়ছে। সূত্র: ফ্রান্স ২৪।