ইসরায়েলি সেনাদের গুলিতে গাজায় দুই ফিলিস্তিনি নিহত

চলতি বছর চার মাসেরও বেশি সময় ধরে গাজা উপত্যকায় দখলবিরোধী সাপ্তাহিক বিক্ষোভে ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হয়েছে দুই ফিলিস্তিনি নাগরিক। ৭০ বছর আগে উচ্ছেদ হওয়া নিজেদের ভূমিতে ফিরতে চাওয়া এসব বিক্ষোভকারীকের ওপর চালানো গুলিতে এদিন আহত হয়েছে আরও তিন শতাধিক মানুষ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।noname
১৯৪৮ সালে ফিলিস্তিনি ভূমি দখল করে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল রাষ্ট্র। নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ১৯৭৬ সালের ৩০ মার্চ ছয় ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা। তারপর থেকে প্রতিবছর ৩০ মার্চ ‘ভূমি দিবস’ পালন করে আসছে ফিলিস্তিনিরা। এই বছর গ্রেট রিটার্ন অব মার্চ নামে ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহের বিক্ষোভ শুরু করলে ইসরায়েলি সেনারা নির্বিচার গুলি চালায়। এবারের বিক্ষোভে দেড়শতাধিক মানুষ নিহত হলে প্রতি শুক্রবার বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা। ১৭ আগস্ট ২১তম শুক্রবারে বিক্ষোভ দেখায় ফিলিস্তিনি মুক্তিকামীরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা জানান, শুক্রবার গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা এলাকার পূর্ব দিকে ইসরায়েলি সেনাদের গুলিতে সাদি আকরাম মুয়াম্মার (২৬) নামে এক ফিলিস্তিনি নিহত হন। এর আগে দূর থেকে নিশানাবেদে পারদর্শী ইসরায়েলি সেনার গুলিতে মাথায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন করিম আবু ফাতায়ার (৩০) নামে আরেক ফিলিস্তিনি।

এছাড়া ইসরায়েলি সেনাদের ছোঁড়া গুলি ও টিয়ারগ্যাসে আক্রান্ত হয়ে এদিন আহত হয়েছে তিন শতাধিক ফিলিস্তিনি নাগরিক।

এ বছর মার্চ মাসে গ্রেট মার্চ অব  রিটার্ন আন্দোলন শুরু হওয়ার পর এ পর্যন্ত ১৬৬ জন ফিলিস্তিনি ইসরায়েলি গুলিতে নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক হাজার। গাজা উপত্যকায় ১১ বছর ধরে ইসরায়েলের আরোপিত অবরোধ প্রত্যাহার এবং জেরুজালেমে দখলকৃত ভূমিতে ফিরে যাওয়ার দাবিতে ফিলিস্তিনিরা বিক্ষোভ করছেন।