তুরস্কের স্থিতিশীলতার সুরক্ষার প্রতি চীনের সমর্থন

নিরাপত্তা ও অর্থনৈতিক স্থিতিশীলতার সুরক্ষার জন্য তুরস্ক সরকারের উদ্যোগকে সমর্থন করে চীন। একই সঙ্গে দেশটি মনে করে, তুরস্ক এই ‘সাময়িক সমস্যা’ কাটিয়ে উঠতে পারবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার টেলিফোনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে আলাপকালে এসব কথা বলেছেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

maxresdefault

সন্ত্রাসবাদের অভিযোগে দুই বছর ধরে তুরস্কে আটক মার্কিন নাগরিক খ্রিস্টান ধর্মযাজক অ্যান্ড্রু ব্রানসনের আটক অবস্থাকে কেন্দ্র করে সম্প্রতি দুই দেশের সম্পর্কে উত্তেজনা তৈরি হয়। একে কেন্দ্র করে গত ১ আগস্ট তুরস্কের দুই প্রভাবশালী মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেও পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, তুরস্কে আমেরিকার আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সম্পদ জব্দ করা হবে। ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ার পর থেকে এখন পর্যন্ত ডলারের বিপরীতের তুর্কি মুদ্রা লিরার দাম এক তৃতীয়াংশ কমে গেছে। এতে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের মুদ্রানীতি সংকটের মুখে পড়েছে।

ফোনালাপের সময় তুর্কি মন্ত্রী কাভুসোগলু তুরেস্কর বর্তমান পরিস্থিতি সম্পর্কে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে জানান। তিনি বলেন, তার সরকার চীনের সঙ্গে কৌশলগত যোগাযোগকে আরও শক্তিশালী করতে চায়।

তুরস্ক ইস্যুতে চীন গত শুক্রবার প্রথম প্রতিক্রিয়া জানায়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে তুরস্কের প্রতি  নৈতিক সমর্থনের দেওয়ার প্রস্তাব করা হয়।