যৌথ সামরিক মহড়ায় ভারত-পাকিস্তান

রাশিয়ায় সন্ত্রাসবাদ-বিরোধী যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে পাকিস্তান ও ভারতের সেনারা। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, সাংহাই সহযোগিতা পরিষদের অধীনে এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে এবং চীন, রাশিয়াসহ সদস্য দেশগুলোর সেনারা অংশ নিচ্ছে। শুক্রবার রাশিয়ার চেলিয়াবিনস্ক অঞ্চলের ২৫৫ কম্বাইন্ড আর্মস রেঞ্জের চেবারকুলে মহড়া শুরু হয়েছে। এর নাম দেওয়া হয়েছে পিস মিশন ২০১৮। 

4bps3c6a9e2bd018qud_800C450

১৯৪৭ সালে উপমহাদেশে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর থেকেই জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ নিয়ে ভারত ও পাকিস্তান দুবার মুখোমুখি যুদ্ধে জড়িয়েছে। ১৯৪৭ ও ১৯৬৫ সালে উপমহাদেশের পারমাণবিক শক্তিধর দেশ দুটি যুদ্ধে লিপ্ত হয়। সম্প্রতি ওই এলাকায় বেড়েছে গোলাগুলির ঘটনা। কাশ্মির সীমান্তে ভারত-পাকিস্তান পারস্পরিক গোলাগুলির সমান্তরালে চলছে দোষারোপের খেলা। এর মধ্যেই গত ২৯ মে জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় ২০০৩ সালের যুদ্ধজনিত সমঝোতা পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করার ব্যাপারে একমত হয় ভারত ও পাকিস্তান। সমঝোতা অনুযায়ী, কোনও উত্তেজনাপূর্ণ পরিবেশ তৈরি হলে, ফ্ল্যাগ মিটিং,ফোনে কথোপকথন এবং আলোচনার মাধ্যমে সেটা সমাধানের চেষ্টা করা হবে। কোনওভাবেই যাতে সীমান্ত অঞ্চলে শান্তি নষ্ট না হয়,সেদিকে খেয়াল রাখা হবে। ‌কিন্তু ২০০৩ সালের যুদ্ধবিরতি মানতে সম্মত হলেও ভারত ও পাকিস্তানের মধ্যে প্রায়ই গোলাগুলি হচ্ছে।

ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা বলেন, “আন্তর্জাতিক কোনো মহড়ায় পাকিস্তান অংশ নিলে সে মহড়ায় কখনো ভারতের সেনারা অংশ নেয়নি। তবে জাতিসংঘ শান্তি মিশনে দুই দেশের সেনারা একসঙ্গে অংশ নিয়েছে।”

চলতি মহড়ার কয়েকদিন আগে পাকিস্তান ও রাশিয়া একটি চুক্তিতে সই করেছে যে চুক্তির অধীনে পাকিস্তান সশস্ত্র বাহিনীর কর্মকর্তারা রাশিয়ায় প্রশিক্ষণ নিতে পারবেন। এর আগে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সেনাদের প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত করেছিল।