শহিদুল আলমের মুক্তি চেয়ে কাঠমান্ডুতে প্রতিবাদ


আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তি চেয়ে নেপালের রাজধানী কাঠমান্ডুতে ডিসপ্লে (ছবি: কাঠমান্ড পোস্ট)
আলোকচিত্রী ও অ্যাকটিভিস্ট শহিদুল আলমের মুক্তির দাবি উঠেছে নেপালেও। বিমসটেক সম্মেলনকে সামনে রেখে ফটোডটসার্কেল নামে পেশাদার ফটোগ্রাফারদের একটি আন্তর্জাতিক প্লাটফর্ম দেশটির রাজধানী কাঠমান্ডুতে এই প্রতিবাদ কর্মসূচি পালন করে।বুধবার (২৯ আগস্ট) নেপালের সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্টে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে।   
কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তির দাবিতে কাঠমান্ডুর রাস্তায় রাস্তায় ও বিভিন্ন স্থাপনার দেয়ালে তার ছবি, উদ্ধৃতি ও আলোকচিত্র প্রদর্শন করে ফটোডটসার্কেল। বাংলাদেশের প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিষয়টি তুলে ধরে জনমত বাড়াতে মূলত এসব ডিসপ্লে প্রদর্শন করা হয়। পত্রিকাটির অনলাইন সংস্করণে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, চতুর্থ বিমসটেক সম্মেলন উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন রাষ্ট্র নেতাদের স্বাগত জানাতে কাঠমান্ডু যখন প্রস্তুত, তখনই এমন দৃশ্য দেখা গেলো।
নেপালে বৃহস্পতিবার (৩০ আগস্ট) দুপুর থেকে শুরু হয়েছে চতুর্থ বিমসটেক সম্মেলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সেখানে উপস্থিত রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ত,শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচা।

আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তি চেয়ে নেপালের রাজধানী কাঠমান্ডুতে ডিসপ্লে (ছবি: কাঠমান্ডু পোস্ট)
কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন থেকে জানা যায়, আগেরদিন বুধবার এসব রাষ্ট্রনেতাকে স্বাগত জানাতে যখন প্রস্তুতি চলছিল তখন কাঠমাণ্ডুর রাস্তায় দেখা গেছে এক অন্য দৃশ্য। সেখানে ফটোডটসার্কেল এর বাংলাদেশি আলোকচিত্রী শহিদুল আলমের উদ্ধৃতি ও আলোকচিত্রযুক্ত ডিসপ্লে স্থাপন করা হয়েছে।
প্রসঙ্গত ফটোডটসার্কেল হলো পেশাদার ফটোগ্রাফারদের ছবি শেয়ার করার ও রিভিউ নেওয়ার একটি প্ল্যাটফর্ম। এটি শিল্প সমালোচকদের একটি ফোরামও।
উল্লেখ্য, গত ৫ আগস্ট পুলিশের হাতে আটকের পর রিমান্ড শেষে কারাগারে থাকা শহিদুলের মুক্তি চেয়ে এরইমধ্যে বিবৃতি দিয়েছেন মার্কিন ভাষাবিজ্ঞানী নোম চমস্কি,নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন, ভারতীয় বুদ্ধিজীবী অরুন্ধতী রায় ছাড়াও বিভিন্ন বিশ্ব বরেণ্য বুদ্ধিজীবীরা। সাংবাদিকতার সুরক্ষা,মানবাধিকার ও আলোকচিত্র সংশ্লিষ্ট বেশকিছু সংগঠনের পক্ষ থেকেও তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে।