জলবায়ুর পরিবর্তন অস্বীকারকারী বিশ্বনেতাদের মানসিক রোগী বললেন সামোয়ার প্রধানমন্ত্রী

জলবায়ু পরিবর্তনের বিষয়টি অস্বীকারকারী বিশ্বনেতাদেরকে মানসিক হাসপাতালে পাঠানো উচিত বলে মন্তব্য করেছেন সামোয়ার প্রধানমন্ত্রী তিউলিপা সাইলেলে। বৃহস্পতিবার রাতে (৩০ আগস্ট) সিডনি সফরের সময় দেওয়া বক্তব্যে এ কথা বলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে।

জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের প্রতীকী ছবি
কয়েক দিন পরই নাউরুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্যাসিফিক আইল্যান্ডস ফোরাম। ওই সম্মেলনকে সামনে রেখে বৃহস্পতিবার অস্ট্রেলিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান লোয়ি ইন্সটিটিউটে বক্তব্য দেন তিউলিপা। সেসময় অস্ট্রেলিয়াকে জলবায়ুর পরিবর্তনের প্রভাব কমাতে দেশটির প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দেন তিনি। পাশাপাশি সকল দুর্যোগের জন্য ভারত, চীন ও যুক্তরাষ্ট্রকে দাযী করেন তিনি।

তিউলিপা বলেন, ‘এসব দেশের নেতাদের মধ্যে যারা বিশ্বাস করেন জলবায়ু পরিবর্তন বলে কিছু নেই, আমি মনে করি তাদেরকে পাগলা গারদে পাঠাতে হবে। আক্ষরিক অর্থে তারা নির্বোধ। জলবায়ু পরিবর্তনকে অস্বীকারকারী যেকোনও নেতার ক্ষেত্রেই আমি একই কথাই বলব।’

জলবায়ু পরিবর্তনকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষের জীবন-যাপন, নিরাপত্তা ও কল্যাণের ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি বলে মনে করেন তিউলিপা।