ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হওয়ার পথে রঞ্জন গগৈ

ভারতের সুপ্রিম কোর্টের বর্তমান জ্যেষ্ঠ বিচারপতি রঞ্জন গগৈ-ই হতে যাচ্ছেন সেদেশের পরবর্তী প্রধান বিচারপতি। দেশের নতুন প্রধান বিচারপতি হিসেবে কেন্দ্রের কাছে তার নাম সুপারিশ করেছেন বর্তমান মুখ্য বিচারপতি দীপক মিশ্র। সুপারিশ অনুমোদিত হলে আগামী ৩ অক্টোবর প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন তিনি। সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি খবরটি জানিয়েছে।

রঞ্জন গগৈ
ভারতীয় বিচার বিভাগের রীতি অনুযায়ী, অবসরের আগে প্রধান বিচারপতি পদে যিনি থাকেন তিনি তার উত্তরসূরীর নাম কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ করে দিয়ে যান। আগামী ২ অক্টোবর ভারতের বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্র অবসর নেবেন। আর অবসরের আগে পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে গগৈ এর নাম সুপারিশ করেছেন তিনি।

প্রথা মেনে কেন্দ্রীয় আইন মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ গত মাসে চিঠি লিখে প্রধান বিচারপতি দীপককে  নাম সুপারিশ করার আহ্বান জানান। সেই প্রেক্ষিতেই চিঠি দিয়ে নিজের সুপারিশের কথা জানিয়েছেন দীপক মিশ্র। এই সুপারিশ গৃহীত হলে আগামী ৩ অক্টোবর রঞ্জন গগৈকে প্রধান বিচারপতি পদে শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ২০১৯ সালের ১৭ নভেম্বর রঞ্জনের অবসর নেওয়ার কথা।

উল্লেখ্য, এ বছরের শুরুতে বিচারপতি মিশ্রর বিরুদ্ধে যে চারজন বিচারপতি বিদ্রোহ ঘোষণা করেছিলেন তার মধ্যে একজন ছিলেন রঞ্জন গগৈ। সুপ্রিম কোর্টের পরিচালনা নিয়ে প্রশ্ন তুলে মুখ্য বিচারপতি দীপক মিশ্রকে আক্রমণ করেছিলেন তারা। সেই দলের বাকি তিনজন হলেন বিচারপতি জে চেলারামেশ্বর, এমবি লোকুর ও কুরিয়েন জোসেফ।