গাজায় আবারও বিক্ষোভরত ফিলিস্তিনি কিশোর হত্যা, আহত দুই শতাধিক

নিজ ভূমিতে ফেরার অধিকারের দাবিতে বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর শুক্রবার আবারও গুলি চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এদিন পূর্বাঞ্চলীয় গাজা উপত্যকায় এক কিশোর নিহত ও দুই শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানিয়েছে সেখান স্বাস্থ্য কর্মকর্তারা। গত ৩০ মার্চ চলতি বছর ফিলিস্তিনিদের গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচি শুরুর পর এনিয়ে ১৬৭ জন ফিলিস্তিনি নাগরিককে হত্যা করলো ইসরায়েলি সেনাবাহিনী।শুক্রবার গাজা সীমান্তে বিক্ষোভরত ফিলিস্তিনি নাগরিক
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা জানিয়েছেন, দূর নিশানা ভেদে দক্ষ ইসরায়েলি সেনার গুলি বুকে বিদ্ধ হয়ে শুক্রবার পূর্বাঞ্চলীয় গাজা এলাকায় বেলাল মুস্তাফা খাজাফা নামে ১৭ বছরের এক কিশোর নিহত হয়েছে। এদিন ১৫ শিশুসহ ২১০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। এর মধ্যে ৭০ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

উল্লেখ্য, ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। বিরোধপূর্ণ জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের জের ধরে চলতি বছর এই কর্মসূচিতে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির পর প্রতি শুক্রবার ধারাবাহিকভাবে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনিরা।

সম্প্রতি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে চলতি বছরের গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচিতে আহত হয়েছে প্রায় ১৭ হাজার ফিলিস্তিনি নাগরিক।