‘তেলের বাজারকে জিম্মি করছে সৌদি আরব ও রাশিয়া’

ইরানের ওপেক গভর্নর বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানি তেল রফতানির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পর সৌদি আরব ও রাশিয়া তেলের বাজারকে জিম্মি করছে। শনিবার ওপেক গভর্নর হোসেইন কাজেমপুর আদেবিলিকে উদ্ধৃত করে ইরানের তেল মন্ত্রণালয়ের সংবাদ সংস্থা সানা এ খবর জানিয়েছে।

LYNXNPEE8E064_L

যুক্তরাষ্ট্র আগামী নভেম্বরের মধ্যে ইরানের তেল রফতানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায়। একই সঙ্গে ঘাটতি পূরণের জন্য দেশটি সৌদি আরবসহ ওপেকভুক্ত অন্যান্য দেশ ও রাশিয়াকে বেশি উত্তোলণের আহ্বান জানিয়ে আসছে দেশটি।

আদেবিলি বলেন, রাশিয়া ও সৌদি আরব দাবি করেছে, তারা বৈশ্বিক তেলের বাজারের ভারসাম্য রাখতে চায়। কিন্তু তারা তাতে ইরানের অংশগ্রহণও চায়। তিনি আরও বলেন, বৈশ্বিক অপরিশোধিত তেলের বাজার থেকে ইরানকে বাদ দিতে ট্রাম্পের চেষ্টা রাশিয়া ও সৌদি আরবকে বাজার জিম্মি করতে উস্কানি দিয়েছে।

কাজেমপুর আদেবিলি শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স’কে বলেন, ইরানের তেল রফতানি পুরোপুরি বন্ধ করা যুক্তরাষ্ট্রের জন্য কঠিন হবে। কারণ তেলের বাজার ইতোমধ্যে কঠিন হয়ে আছে। আর প্রতিদ্বন্দ্বীরা বাজারের ঘাটতি পূরণ করতে পারবে না।

শনিবার আদেবিলি অভিযোগ করেন, নিজস্ব লাভের জন্য রাশিয়া ও সৌদি আরব ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে স্বাগত জানাচ্ছে। তিনি সতর্ক করে দিয়ে বলেন, এমন উদ্যোগ ওপেকের কার্যকারিতা নষ্ট করবে। তিনি বলেন, ‘সৌদি আরব ও আরব আমিরাত ওপেককে যুক্তরাষ্ট্রের হাতিয়ার বানানোর চেষ্টা করছে।’

তেলের দাম কমাতে ট্রাম্প প্রশাসের চাপের মুখে তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক গত জুন মাসে তেলের উত্তোলন বাড়াতে রাজি হয়। তারপর থেকে তেলের উত্তোলন বাড়লেও সৌদি আরব প্রথম দিককার চেয়ে এর উৎপাদন কমিয়েছে।