‘ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অঞ্চল বন্ধ করছে উ. কোরিয়া’

উত্তর কোরিয়ার অন্যতম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অঞ্চল বন্ধ করতে দেশটির নেতা কিম জং উন রাজি হয়েছেন বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। তিনি বলেন, বৈঠকের পর দুই নেতাই পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে একমত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

_103488431_4ce90fca-4cce-4d5c-8cc7-619f81a0c7d0চলতি বছরের এপ্রিলে উত্তর কোরীয় নেতা কিম জং উন ও দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইন পানমুনজামে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। ওই বৈঠকেই পরবর্তী একটি বৈঠকে মিলিত হওয়ার ব্যাপারে সম্মত হন দুই নেতা। সিদ্ধান্ত হয়, আসন্ন শরতে বৈঠকটি অনুষ্ঠিত হবে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ং ইয়ংয়ে। সেই অনুযায়ী মঙ্গলবার সকাল ১০টার দিকে সস্ত্রীক উত্তর কোরিয়ার রাজধানী পিয়ং ইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান মুন। তাকে স্বাগত জানান কিম জং উন এবং তার স্ত্রী।

বৈঠকের পর কিম বলেন, কোরীয় উপদ্বীপে শান্তি অর্জনের জন্য নিরস্ত্রীকরণে একমত হওয়াটা অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এই বৈঠকের আলোচ্য বিষয়গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণই ছিল নিরস্ত্রীকরণ ইস্যুটি। এই বিষয়টি নিয়ে কাজ করতে যুক্তরাষ্ট্রের সঙ্গেও অঙ্গীকার করেছে পিয়ং ইয়ং। মুন বলেন, কিম জয় উন তোচ্যং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অঞ্চল স্থায়ীভাবে বন্ধ করতে রাজি হয়েছেন। আর এটা করার সময় সংশ্লিষ্ট অন্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন।