সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে জার্মানি

সৌদি আরবের কাছে সাড়ে ২৯ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে জার্মানি। এই পদক্ষেপটি দেশটির জোট সরকারের নিজের করা নিয়মের সঙ্গে সাংঘর্ষিক হয়ে পড়েছে। কারণ, জার্মানির বর্তমান জোট সরকার দায়িত্ব নেওয়ার সময় ইয়েমেনে সরাসরি যুদ্ধরত কোনও পক্ষের কাছে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ’র বরাত দিয়ে মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণকারী সংস্থা মিডলইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

bullets-army-weapons-munitions-large

 

জার্মানির অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, সৌদি আরবের নেতৃত্বাধীন জোটে থেকে ইয়েমেনে লড়াইরত অন্য আটটি দেশের কাছে পরবর্তী ৬ মাসে ২ কোটি ৮০ লাখ ডলারের অস্ত্র বিক্রির বিষয়টিও অনুমোদন করা হয়েছে। ধারণা করা হয়, গত ১৪ সেপ্টেম্বর থেকে ২৩ মার্চ পর্যন্ত জার্মান সরকার সৌদি জোটের সদস্যদের জন্য ৮৭টি রফতানি আদেশ অনুমোদন দিয়েছে।

ইয়েমেন যুদ্ধে ‘সরাসরি’ জড়িত দেশগুলোর কাছে অস্ত্র বিক্রি না করার বিষয়ে একটি চুক্তি করার পরও এই রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের কনজারভেটিভ দল ও সোশ্যাল ডেমোক্র্যাটিক দলের জোটের মধ্যে গত মার্চ মাসে রাজনৈতিক টানাপোড়েনের সময় চুক্তিটি করা হয়। তবে ‘সরাসরি’ শব্দটি দিয়ে কোন কোন দেশকে বোঝানো হয়েছে সে বিষয়ে চুক্তিতে কিছু নেই।

সৌদি আরব ইয়েমেনে ২০১৫ সাল থেকে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে। যুদ্ধের কারণে দেশটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। জাতিসংঘ কর্মকর্তারা সতর্ক দিয়ে বলেছেন, এই যুদ্ধের কারণে ইয়েমেনে প্রতি ১০ মিনিটে একটি শিশু মারা যাচ্ছে।