‘সব ইহুদিকে মরতে হবে’ বলে চিৎকার করেছিলেন বাউয়ার্স

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গের ইহুদি উপাসনালয়ে হামলার ঘটনায় গ্রেফতারকৃত সন্দেহভাজন রবার্ট বাউয়ার্সের ইহুদিবিদ্বেষী অবস্থানের আলামত মিলেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা  গেছে, হামলার সময় সব ‘সব ইহুদিকে মরতে হবে’ বলে চিৎকার করেছিলেন তিনি।  ইহুদি উপাসনালয়ের ওই হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় শনিবার সকাল ১০টায় স্কুইরেল হিলসংলগ্ন ‘ট্রি অব লাইফ’ সিনাগগে হামলা চালানো হয়। বিশেষ অনুষ্ঠান চলাকালে সিনাগগে প্রার্থনারত ইহুদিদের ওপর চালানো এই হামলায় এ পর্যন্ত ১১ জন নিহত হয়েছেন। চার পুলিশ সদস্যসহ গুরুতর আহত হয়েছেন ছয়জন। স্থানীয় সময় সকাল ১০টায় জরুরি উদ্ধারকারী দল সেখানে পৌঁছায়। তৎক্ষণাৎ সেখানে অবস্থান নেয় সোয়াট ও অ্যাম্বুলেন্স। পেনিসেলভিনিয়া গভর্নর টম ওলফ এক বিবৃতিতে বলেন, এমন ঘটনাকে স্বাভাবিকভাবে নেওয়া যায় না।

কেন্দ্রীয় আইনশৃঙ্খলা বাহিনীকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারী রবার্ট বাউয়ার্সের বয়স ৪৬। হামলার সময় তিনি ইহুদিবিদ্বেষী মন্তব্য করেছেন। প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, হামলাকারী বাউয়ার্স যখন গুলি চালাচ্ছিলেন, সে সময় তিনি ‘সব ইহুদিকে মরতে হবে’ বলে চিৎকার করছিলেন।

গ্রেফতারের পর রবার্ট বাউয়ার্স নামের ওই ব্যক্তির বিরুদ্ধে ২৯টি অভিযোগ এনে মামলা দায়ের করা হয়েছে। আদালতে সরকারের পক্ষ থেকে বাউয়ার্সের মৃত্যুদণ্ড চাওয়া হতে পারে বলে জানা গেছে।