প্রথমবারের মতো উপসাগরীয় দেশ সফরে ইরাকের নতুন প্রেসিডেন্ট

দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো উপসাগরীয় অঞ্চল সফর শুরু করেছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। এরই অংশ হিসেবে তিনি রবিবার কুয়েতের উদ্দেশে রওনা হন।  এ সফরে তিনি আবর আমিরাতেও যাবেন। দেশটির প্রেসিডেন্ট ভবন থেকে পাঠানো এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।

ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালিহ

শনিবার পাঠানো বিবৃতিতে বলা হয়,  প্রতিবেশিদের সঙ্গে সুসম্পর্ক, অর্থনৈতিক ও উন্নয়ন অংশীদারিত্ব এবং এই অঞ্চলের মানুষের যৌথ সাংস্কৃতিক উন্নয়ন প্রতিষ্ঠা লক্ষ্যেই ইরাকি প্রেসিডেন্ট এই সফর করছেন।

সফরকালে ইরাকি প্রেসিডেন্ট আরব ও উপসাগরীয় প্রতিবেশি দেশগুলোর সঙ্গে দ্বি-পাক্ষিক সম্পর্কোন্নয়নের বিষয়ে আলোচনা করবেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

২০০৩ সালে সাদ্দাম সরকারের পতনের পর থেকে উপসাগরীয় দেশগুলো ইরাকের সঙ্গে সম্পর্ক স্থাপনে সতর্কতা অবলম্বন করছে। কারণ তারপর থেকে দেশটিতে ইরানের প্রভাব অনেক বেড়েছে।

ইরাকের পুনর্গঠনের জন্য প্রতিবেশি দেশগুলোর সহায়তা কামনা করে আসছে। বিশেষ করে ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জঙ্গিগোষ্ঠী আইএসের দখলকৃত এলাকাগুলোর উন্নয়নের জন্য এই সহায়তা চাচ্ছে দেশটি।

সাদ্দাম সরকারের আমলে ১৯৯০ সালে ইরাক কুয়েতে আগ্রাসন চালিয়েছিল। পরে মার্কিন নেতৃত্বাধীন জোটের সঙ্গে যুদ্ধে হেরে সেখান থেকে ফেরত আসে দেশটি।