ফিলিপাইন সাগরে মার্কিন বিমান বিধ্বস্ত

জাপানি দ্বীপ ওকিনওয়ার কাছে ফিলিপাইন সাগরে মার্কিন নৌবাহিনীর একটি বিমান বিধ্বস্ত হয়েছে। তবে বিমানটির দুই পাইলট বেঁচে আছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

image-111025-1542023625

ওকিনওয়াতে যুক্তরাষ্ট্রের একাধিক সামরিক ঘাঁটি রয়েছে। সেখানে হাজার হাজার মার্কিন সেনা কাজ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে মার্কিন সেনারা দ্বীপটিতে অবস্থান করছে। এতে ৫৩ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। দ্বীপের বাসিন্দাদের আন্দোলনের মুখেও মার্কিন সেনা ঘাঁটি সরানো হয়নি।

মার্কিন নৌবাহিনীর সামরিক ইউনিট ‘ ইউএস সেভেন্থ ফ্লিট’ জানিয়েছে, এফ/এ-১৮ হর্নেটটি সাগরের ওপর দিয়ে নিয়মিত অভিযান চালাচ্ছিল। অভিযান চালানোর সময় বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে এর দুই পাইলট বিমান ছেড়ে বেরিয়ে যেতে বাধ্য হয়। আর বিমানটি সাগরে বিধ্বস্ত হয়।

বিমানের পাইলটদ্বয়কে সুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে। সাগরে কোনও ধ্বংসাবশেষ কিংবা তেল আছে কিনা তা পরীক্ষা করছে জাপান কোস্টগার্ড। তাদের একটি বিমান টহল চালাচ্ছে।  

এক মাসের মধ্যে মার্কিন ‘এয়ারক্রাফ্ট ক্যারিয়ার’- ইউএসএস রোনাল্ড রেগান সংশ্লিষ্ট দ্বিতীয় দুর্ঘটনা এটি। অক্টোবরের মাঝামাঝি সময়ে মার্কিন নৌবাহিনীর একটি এমএইচ-৬০ সি-হক হেলিকপ্টার ক্যারিয়ারটির পাটাতন বিধ্বস্ত হয়ে ১২ জন আহত হন।