৮ বছর বেতন না তোলার দাবি গভর্নরের, নাইজেরীয়দের ক্ষোভ

নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য অসুনের বিদায়ী গভর্নর আট বছর ধরে দায়িত্ব পালনকালে নিজের বেতন তোলেননি বলে দাবি করেছেন। এক সমাবেশে গভর্নর  রউফ আরেগবেসোলা বলেন, তার টাকার দরকার পড়েনি কারণ রাষ্ট্র তাকে খাবার দিয়েছে, গাড়ি দিয়েছে, বসবাসের জায়গাও দিয়েছে। ‘আর এসব কিছুর পর আমার টাকার দরকার হয়নি,’ বলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই বক্তব্যের পর আরেগবেসোলাকে মিথ্যাবাদি হিসেবে অভিযুক্ত করেছেন বহু সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী।অসুনের গভর্নর রউফ আরেগবেসোলা
নাইজেরিয়ার সিনেটররা নির্ধারিত বেতনের চেয়ে ১৩ গুণ বেশি মাসিক খরচ পাচ্ছেন সম্প্রতি এমন খবর প্রকাশ হয়ে পড়লে দেশটির কর্মকর্তাদের বিপুল খরচের বিষয়টি সামনে আসে। আরেগবেসোলার বেতন না নেওয়ার খবরের প্রতিক্রিয়ায় সাবেক এক গভর্নর বলেছেন, বেতন না নিলে তিনি কোন অর্থ নিয়েছেন তা জানতে পারলে নাইজেরিয়ার নাগরিকেরা আরও বেশি ক্ষুব্ধ হবে।

এক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী আরেগবেসোলাকে গভীরভাবে ভেবে দেখার কথা বলেছেন। তিনি বলেন, তিনি (আরেগবেসোলা) কি ভেবেছেন তিনি দুগ্ধপোষ্য বাচ্চাদের সামনে কথা বলছেন? আরেকজন লিখেছেন, তার বেতন না তোলাতে সাধারণ মানুষের দুর্ভোগ কিভাবে লাঘব হয়েছে?

চলতি মাসের শেষে গভর্নরের দায়িত্ব ছাড়বেন রউফ আরেগবেসোলা। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে নিজের সাবেক চিফ অব স্টাফ আলহাজি গোবোয়েগা ওয়েতোলা’র কাছে সামান্য ব্যবধানে হেরে যান তিনি।