ইতালির এক শহরে ২ দিনে দ্রুতগতির ৫৮ হাজার অভিযোগ

দ্রুতগতির অভিযোগে মাত্র দুই দিনে ৫৮ হাজারেরও বেশি গাড়ির বিরুদ্ধে অভিযোগ তৈরি করেছে পুলিশ। এমনই ঘটনা ঘটেছে ইতালির ছোট শহর অ্যাকুইটিকো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

_104398605_acquetico_google

প্রতিবেদনে বলা হয়, পরীক্ষামূলকভাবে তারা ট্রায়াল স্পিড ক্যামেরা বসিয়েছিলো পুলিশ। কিন্তু তখনও ভাবতে পারেনি যে এত অভিযোগ তৈরি হবে।

শহরটিতে বেশকিছুদিন ধরেই এই দ্রুতগতির অভিযোগ আসছিলো। স্থানীয় মেয়রের কাছে ১২০ জন বাসিন্দা বিষয়টি নিয়ে অভিযোগ করার পর তিনি এই ক্যামেরা স্থাপনের নির্দেশ দেন। কিন্তু ফলাফল যে এমন হবে তখনও হয়তো ভাবতে পারেননি তিনি।

দুই দিনের তথ্য অনুযায়ী দেখা যায়, ৫০ কিলোমিটার গতির রাস্তায় কয়েক মিনিট পরপরই ১৩৫ কিলোমিটার বেগে গাড়ি চলছে।

মেয়র আলেসান্দ্রি বলেন, ‘এটা পাগলামি ছাড়া কিছুই নয়। এই রাস্তা দিয়ে নিয়মিতই সাধারণ মানুষ পার হচ্ছেন। আর সেখানে এমনটা মেনে নেওয়া যায় না।’

বিবিসি জানায়, ওই পথ দিয়ে প্রতিদিন শতশত মানুষ রাস্থা পার হয়। আর সেই রাস্তা দিয়েই ১০০ কিলোমিটারেরও বেশি গতিতে চলছে গাড়ি। প্রায় ২০ জন তো গ্রামের ভেতরের রাস্তা দিয়েও দ্রুতগতিতে চালিয়ে যায়।

এছাড়া মোটরবাইকের মধ্যে গতির প্রতিযোগিতার চলে উল্লেখ করে মেয়র আলসেন্দ্রি বলেন, তারা খুবই ঝুঁকিপূর্ণভাবে বাইক চালায়। তিনি বলেন, যানবাহনের এই গতির কারণে মহাসড়কে অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে। তারা এই সংকট সমাধানের চেষ্টা করছেন।