ইউক্রেনের যুদ্ধ জাহাজ চলাচলে রাশিয়ার বাধা

ইউনেক্রের দুটি যুদ্ধ জাহাজ চলাচলে বাধা দিয়েছে রাশিয়া। রবিবার একটি টগ বোটসহ জাহাজ দুটি রাশিয়ার জলসীমায় প্রবেশ করলে তাদের বাধা দেওয়া হয়। ইউক্রেন নৌ-বাহিনীর দাবি, জাহাজ দুটি ইউক্রেনের ওডিসা বন্দর থেকে মেরিপুল বন্দরে স্থানান্তর করা হচ্ছিল আর বিষয়টি আন্তর্জাতিক আইন অনুসারে রাশিয়াকে আগেই অবহিত করা হয়েছিল।

thumbs_b_c_2425591ce7506e42ebae35ed6b5fe8ce

নৌ-বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, রুশ জাহাজগুলো ইউক্রেনের জাহাজ চলাচলে বাধা দেওয়ার চেষ্টা করে। এজন্য তারা টগ বোটটিকে ধাক্কা দিয়ে তাতে সামান্য ক্ষতিও হয়েছে। এতে আরও বলা হয়, রাশিয়ার সব বেআইনি পদক্ষেপ রেকর্ড করা হয়েছে আর তা আন্তর্জাতিক সংস্থাগুলোকে প্রেরণও করা হয়েছে

তবে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস-এফএসবি দাবি করেছে, ইউক্রেনই আজভ সাগরে ক্রিমিয়ার জলসীমা লঙ্ঘন করে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। এক বিবৃতিতে এফএসবি বলেছে, স্থানীয় সময় সকাল ৭টায় ইউক্রেনের যুদ্ধজাহাজ অবৈধভাবে রাশিয়ার জলসীমায় প্রবেশ করে। বিবৃতিতে বলা হয়, সীমান্তরক্ষীদের সতর্কতার পরও ইউক্রেনের জাহাজগুলো ‘বিপজ্জনক যুদ্ধাস্ত্র’ নিয়ে রাশিয়ার জলসীমায় প্রবেশ করে। এতে আরও বলা হয়, ইউক্রেনের জাহাজগুলো রাশিয়ার জলসীমায় আরও ৫ ঘণ্টা থেকে উস্কানি অব্যাহত রাখে। এই অঞ্চলে গোলযোগ বাঁধানোর জন্যই ইউক্রেনের জাহাজগুলো সেখানে পাঠানো হয়েছিল।