পরমাণু চুক্তি ভাঙার ‘খারাপ পরিণতি’ বিষয়ে সতর্ক করলো ইরান

ইরানকে অর্থনৈতিক সুবিধা দেওয়ার পদক্ষেপ অব্যাহত রাখার মাধ্যমে ২০১৫ সালের পরমাণু টিকিয়ে রাখতে সংশ্লিষ্ট পক্ষগুলোকে আহ্বান জানিয়েছেন ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান আলী আকবার সালেহ। এই চুক্তিটি বাতিল করা হলে তার খারাপ পরিণতির বিষয়েও সবাইকে সতর্ক করে দেন তিনি।

download (1)

সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পরমাণু সহযোগিতা বিষয়ক একটি সেমিনার চলাকালে সাংবাদিকদের কাছে এই সতর্কতা জানান সালেহ। তিনি বলেন, ‘আমি আশা করবো ইউরোপীয় ইউনিয়ন, চীন ও রাশিয়ার রাজনৈতিক অবস্থান চুক্তিতে রূপ নেবে’।  তিনি বলেন,  ‘যদি বিদ্যমান চুক্তি ভাঙা হয়, তাহলে পরিস্থিতি নিশ্চিতভাবে পরিবর্তন হয়ে যাবে আর সবকিছুই টালমাটাল হয়ে পড়বে’।

২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে পরমাণু চুক্তির পর ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছিল যুক্তরাষ্ট্র। গত মে মাসে ট্রাম্প পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন। তারপর দেশটির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে দেশটি। পরমাণু চুক্তিটিতে ইরানের বিপক্ষে অন্য পক্ষগুলো হলো যুক্তরাজ্য, জার্মানি, চীন, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়ন। তারা সবাই চুক্তিটি অক্ষুণ্ন রাখার পক্ষে অবস্থান নিয়েছে। এমনকি মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে কিভাবে ইরানের সঙ্গে  বাণিজ্যিক সম্পর্ক রাখা যায় সে ব্যাপারেও চেষ্টা করছে দেশগুলো।