ইউক্রেনে সামরিক শাসন জারির আদেশ প্রেসিডেন্টের

ইউক্রেনে মার্শাল ল বা সামরিক শাসন জারি করতে একটি আদেশে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট পেট্রো পোরোশেনকো। সোমবার স্বাক্ষরিত আদেশে, ৬০ দিনের জন্য সামরিক শাসন চালু করার কথা বলা হয়েছে। তবে আদেশটি কার্যকর হওয়ার জন্য পার্লামেন্টের অনুমোদন দরকার পড়বে। প্রেসিডেন্টের দফতরের ওয়েবসাইটের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

download (2)

রবিবার ইউক্রেনের তিনটি সামরিক জাহাজ লক্ষ্য করে গুলি চালিয়েছে রাশিয়া। পরে জাহাজগুলো জব্দ করে রাখা হয়েছে। এ নিয়ে দুই দেশের মধ্যে আবারো উত্তেজনা শুরু হয়েছে। এরই মধ্যে এই সেনাশাসন জারির উদ্যোগ নেওয়া হলো। সোমবার সন্ধ্যায় ইউক্রেনের পার্লামেন্টে প্রেসিডেন্টের এই আদেশের ব্যাপারে বিতর্ক হবে। তবে টেলিভিশনে সম্প্রচারিত সংসদীয় কমিটির এক বৈঠকে আদেশটিকে সর্বসম্মতভাবে সমর্থন জানানো হয়েছে।

ইউক্রেনের সামরিক শাসনের আইনে বেশকিছু দমন নীতির অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে চলাফেরা ও শান্তিপূর্ণ সমাবেশে বিধি-নিষেধ, কারফিউ এবং সংবাদমাধ্যমের ওপর প্রতিবন্ধকতা। তবে এই আদেশে এসব বিধি-নিষেধের বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

রিজার্ভ ফোর্সকে সক্রিয় করা, গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা, সাইবার নিরাপত্তা জোরদার করতে জরুরি পদক্ষেপ নেওয়া ও জনগণের সুরক্ষা নিশ্চিত করতে ১১টি নির্দেশনা দেওয়া হয়েছে।

ইউক্রেনে আগামী মার্চ মাসে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে এই আদেশে সে বিষয়ে কোনও কিছুই বলা হয়নি। তাই পোরোশেনকোর এই পদক্ষেপে সমালোচক ও বিরোধীরা অভিযোগ করছেন, নির্বাচন বিলম্বিত করার জন্য প্রেসিডেন্ট সেনা শাসনকে ব্যবহার করছেন।