ইউক্রেন সংকট: পুতিনের সঙ্গে বৈঠক বাতিল ট্রাম্পের

জি২০ শীর্ষ সম্মেলনের অবকাশে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে পরিকল্পিত দ্বিপক্ষীয় বৈঠক বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে শুক্রবার শুরু হচ্ছে শিল্পোন্নত ২০ জাতিগোষ্ঠীর শীর্ষ সম্মেলন।

thumbs_b_c_78d27c93433ff294f4b7c38667a3d5ff

আগেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সামুদ্রিক সংঘাতকে কেন্দ্র করে এই বৈঠক বাতিলের হুমকি দিয়েছিলেন ট্রাম্প। রবিবার রাশিয়া ইউক্রেনের বারডিযানস্ক এবং নিকোপল যুদ্ধজাহাজ এবং দি ইয়ানা কাপা জাহাজ জব্দ করেছে। ইউক্রেনের দাবি, রাশিয়া জাহাজের পথ আটকাতে চেষ্টা করে, যদিও এরপর নৌযানগুলো কের্চ স্ট্রেইটের উদ্দেশ্যে চলছিল কিন্তু ট্যাংকার দ্বারা বাধাপ্রাপ্ত হয়। এছাড়া রুশ বাহিনীর গুলিতে জাহাজে থাকা ৬ সেনা আহত হয়েছে বলেও জানিয়েছে ইউক্রেন। আর রাশিয়ার অভিযোগ, নৌযানগুলা অবৈধভাবে তাদের জলসীমায় প্রবেশ করেছিল এবং নিরাপত্তার কারণে ওই পথে চলাচল সাময়িকভাবে স্থগিত থাকবে। এ ঘটনার পর রাশিয়ার সঙ্গে ইউক্রেনের পাশাপাশি ইউরোপেরও উত্তেজনা তৈরি হয়েছে। আর রাশিয়ার এমন আচরণের পর দেশের সশস্ত্র বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রেখেছে ইউক্রেন। ২৮ নভেম্বর থেকে ৩০ দিনের জন্য সামরিক শাসনও জারি করা হয়েছে দেশটিতে।

এক টুইটবার্তায় ট্রাম্প বলেন,  রাশিয়া থেকে এখনও ইউক্রেনের জাহাজ ও নাবিক ফিরে না আসায় আমি পুতিনের সঙ্গে পূর্বপরিকল্পিত বৈঠক বাতিলের সিদ্ধান্ত নিয়েছি।

তবে এই সংকট সমাধা হয়ে যাওয়ার পর আবারও পুতিনর সঙ্গে বৈঠকের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এর আগে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সাংবাদিকদের বলেছিলেন, আগামী শুক্র ও শনিবার হতে যাওয়া বৈঠকে ট্রাম্প ও পুতিন নিরাপত্তা, অস্ত্র নিয়ন্ত্রণ এবং ইউক্রেন ও মধ্যপ্রাচ্যের বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

বর্তমান ইস্যুতে ইউক্রেনকে আরও সহায়তা করতে ইউরোপীয় দেশগুলোকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেইদার নুয়ের্ট বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার আরও কঠিন প্রয়োগ দেখতে চায়