ফিলিস্তিনিদের আটকে পশ্চিমতীরে ইসরায়েলি অভিযান

অবরুদ্ধ পশ্চিম তীরের রামাল্লাহ শহরে অভিযান চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলি বসতি ওফরাতে আক্রমণ চালানো ফিলিস্তিনিদের ধরতেই সোমবার এই অভিযান চালানো হয়েছে বলে দাবি ইসরায়েলি কর্মকর্তাদের। চীনা বার্তা সংস্থা শিনহুয়ার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

thumbs_b_c_78dd7bfa868483d6a4a3f2f66cde94cf

অবরুদ্ধ পশ্চিমতীর ও গাজায় প্রায়ই এমন অভিযান চালিয়ে থাকে ইসরায়েলি দখলদার বাহিনী। ফিলিস্তিনি হিসেব অনুযায়ী বর্তমানে ইসরায়েলি আটক কেন্দ্রে নারী ও শিশুসহ সাড়ে ছয় হাজার ফিলিস্তিনি আটক রয়েছেন।

সিনহুয়া জানায়, ইসরায়েলি সেনারা টিয়ারগ্যাস ছুঁড়লে জবাবে পাথর নিক্ষেপ করে ফিলিস্তিনিরা। এই ঘটনায় ৩২ জন আহত হয়েছেন। দুইজন গুলিবিদ্ধ হয়েছেন।

অভিযান চলাকালে ইসরায়েলি সেনারা বেশ কয়েকটি আবাসিক এলাকা ঘিরে ফেলে। তারা ফিলিস্তিনি রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফার সদর দফতরেও অভিযান চালায়।

ফিলিস্তিনি লিবারেশন অরগানাইজেশনের নির্বাহী সদস্য হানান আশরাফি এ্ ঘটনার নিন্দা জানিয়ে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় কোনও দায় না নেওয়ায় ইসরায়েল তাদের সহিংসতা চালিয়ে যাওয়ার সাহস পাচ্ছে।  রামাল্লাহর সঙ্গে করা সকল চুক্তি ও সমঝোতা প্রকাশ্য দিবালোকেই ভঙ্গ করেছে ইসরায়েল। 

ওয়াফার প্রধান সম্পাদক খুলুদ আসাফ বলেন, এই অভিযান চালিয়ে ইসরায়েল গুরুতর অপরাধ করেছে।